খেলা

১৪ বছর পর আবাহনীকে হারিয়ে শিরোপা জিতল মোহামেডান

বাংলাদেশের ফুটবলের দুই ঐতিহ্যবাহী দল আবাহনী ও মোহামেডান লড়াই মানেই যেন সমর্থকদের প্রবল উত্তাপ। কিন্তু আগের সেই উন্মাদনা এখন আর দেখা যায় না। তবে আজ (৩০ মে) দীর্ঘ ১২ বছর আবারো দুই জায়ান্টের শিরোপার লড়াই।
কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ফেডারেশন কাপের ফাইনালে হাইভোল্টেজ এই ম্যাচ ছিল নাটকীয়তায় ভরা। ইউরোপিয়ান ফুটবলেও এমন উত্তেজনা, রোমাঞ্চকর লড়াই সচরাচর দেখা যায় না, কাব্যিকভাবে ম্যাচে কিভাবে ফিরতে হয় তা দুই দলই দেখিয়েছে। পিছিয়ে পড়ে নাটকীয়ভাবে ফিরে আসা কি ছিল না দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র হওয়া ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়িয়ে অমীমাংসিত থাকে। ফলে পেনাল্টি শুটআউটে গড়ানো ম্যাচটি ৪-২ গোলে জয় ছিনিয়ে নিয়েছে মোহামেডান। সেই সঙ্গে দীর্ঘ ১৪ বছর পর ফেডারেশন কাপের শিরোপা জিতল সাদা-কালোরা।
শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হাজার দশেকের বেশি। গ্যালারির দুই অংশ আবাহনী-মোহামেডানে বিভক্ত করেছে বাফুফে। দুই দলের সমর্থকরা ক্লাবের পতাকা, জার্সি গায়ে জড়িয়ে এসেছে তারা।
মোহামেডানের খেলা দেখতে হেলিকপ্টার যোগে ঢাকা থেকে কুমিল্লা এসেছে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। ঢাকার বাইরে ব্যক্তিগত বা যে কোনো সফরে গেলে সালাউদ্দিন অধিকাংশ ক্ষেত্রে হেলিকপ্টার ব্যবহার করেন অনেক আগে থেকেই। সেই ধারাবাহিকতায় ফাইনাল দেখতে হেলিকপ্টারে করে এসেছেন সালাউদ্দিন।
কিন্তু চরম নাটকীয়তায় ভরা এই ম্যাচের শেষ দিকে আবারো সমতা ফেরায় মোহামেডান। দ্বিতীয়ার্ধে মোহামেডানের মালির অধিনায়ক সুলেমান দিয়াবাতের হ্যাটট্রিকে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। প্রথম অতিরিক্ত সময়ে এগিয়ে যায় সাদা-কালো শিবির। ৪-৩ গোলে জয়ের স্বপ্ন দেখা মোহামেডানকে স্তব্ধ করে ম্যাচের ১১৮ মিনিটে সুলেমান দিয়াবাতের গোলে আবারো সমতা ফিরে খেলায়।
শেষ পর্যন্ত ৪-৪ গোলে অতিরিক্ত সময়ের খেলা শেষ হয়। দীর্ঘ ১৪ বছর পর ফেডারেশন কাপের ফাইনাল টাইব্রেকারে গড়ায়। এই টুর্নামেন্টের সর্বশেষ ফাইনালের টাইব্রেকারও এই দুই দলের মধ্যে। সেই ম্যাচে মোহামেডান জিতেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button