জাতীয়

আইসিটি-অর্থনৈতিক অঞ্চলে সুইডেনের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল ও তথ্য যোগাযোগ প্রযুক্তিতে (আইসিটি) সুইডেনকে আরও বড় বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের আইসিটি ও অর্থনৈতিক অঞ্চলে সুইডেনের কাছ থেকে আরও বিনিয়োগ চাই।’

সুইডিশ পোশাক কোম্পানি এইচঅ্যান্ডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রেসিডেন্ট হেলেনা হেলমারসনের নেতৃত্বে সুইডিশ প্রতিনিধি দল মঙ্গলবার (৩০ মে) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাক্ষাৎ শেষে সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

শেখ হাসিনা বলেন, সরকার রপ্তানি পণ্যে বৈচিত্র্য এনে রপ্তানির ঝুড়িকে আরও সম্প্রসারণ করতে চায়। বাংলাদেশের নিজস্ব অর্থনৈতিক নীতি রয়েছে এবং কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা প্রদানেরও পরিকল্পনা রয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে সরকার খুবই সচেতন এবং এ বিষয়ে কাজ করছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে আমাদের নিজস্ব অর্থায়নে কাজ করছি। নারীর ক্ষমতায়ন ও লিঙ্গসমতা নিশ্চিত করতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে সরকার।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের উত্থান সত্ত্বেও করোনা মহামারি থেকে উদ্ভূত খারাপ সময়ে বাংলাদেশ থেকে কোনো প্রকার ক্রয়াদেশ বাতিল না করার সুইডিশ পদক্ষেপের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

এসময় এইচঅ্যান্ডএমের সিইও হেলেনা হেলমারসন বলেন, বাংলাদেশের সঙ্গে তাদের বিশেষ সম্পর্ক রয়েছে। আমরা তিন দশক ধরে বাংলাদেশের সঙ্গে ব্যবসা করছি। আমরা বাংলাদেশের সঙ্গে ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।

বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থসামাজিক উন্নয়ন ও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করে সফলভাবে দেশের অগ্রগতি নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেন হেলেনা হেলমারসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button