সাহিত্য ও বিনোদন

অগ্রহায়ণে চলে গেলেন শ্রাবণ মেঘের দিনের চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

অগ্রহায়ণে চলে গেলেন শ্রাবণ মেঘের দিনের চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

চাঁপা ডাঙ্গার বউ, অন্তরে অন্তরে, পোকা মাকড়ের ঘর বসতি, আনন্দ অশ্রু, শ্রাবণ মেঘের দিসহ অসংখ্য সাড়াজাগানো চলচ্চিত্রের চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই।
তাঁর মৃত্যুতে শোকার্ত বাংলার চলচ্চিত্রাঙ্গন। তাঁকে শেষ বারের মতো বিদায় জানাতে এফডিসিতে জড়ো হন চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীরা।
শুক্রবার বাদ জুম্মা শেষবারের মতো এফডিসিতে আনা হয় মাহফুজুর রহমান খানের মরদেহ। এসময় তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে সমবেত হন চিত্রনায়িকা ববিতা, কবরী, সুচন্দা, আলমগীর, মুশফিকুর রজমান গুলজার, চম্পা, শাহনূর, অরুনা বিশ্বাস, অঞ্জনা, বাপ্পারাজ, সম্রাট, নাঈম, ওমর সানী, অমিত হাসানসহ চলচ্চিত্রসংশ্লষ্টরা।
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের দ্বিতীয় জানাজায় অংশ নেন। এরপর তিনি এই কিংবদন্তি চিত্রগ্রাহকের কর্মজীবন স্মরণ করে তার আত্মার মাগফিরাত কামনা করেন।
এরআগে শুক্রবার সকাল থেকেই মাহফুজুর রহমান খানের মরদেহ চকবাজারে তার নিজ বাসায় রাখা হয়। জুম্মার নামাজের আগে শাহী মসজিদে নেয়া হয়। সেখানেই অনুষ্ঠিত হয় তার প্রথম জানাজা। এরপরই তাঁর কর্মস্থল এফডিসিতে আনা হয়। দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হওয়ার পর মরদেহ দাফন করা হয় আজিমপুর কবরস্থানে।
তার চিত্রগ্রহণে বহু ছবিতে কাজ করা শোকাহত তারকারা স্মৃতিকাতর হয়ে পড়েন। তারা জানান, যতো ভালো চিত্রগ্রাহক ছিলেন মাহফুজুর, তারচেয়ে ভালো মানুষ ছিলেন তিনি। ববিতা ও কবরী এই চিত্রগ্রাহককে মাটির মানুষ হিসেবে আখ্যা দেন।
বৃহস্পতিবার রাত সাড়ে বারোটার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মাহফুজুর রহমান খান।
পেশাদার চিত্রগ্রাহক হিসেবে দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া মাহফুজুর রহমান খান ১৯৭২ সালে প্রথম চলচ্চিত্রে কাজ করেন। তিনি আলমগীর কবির, আলমগীর কুমকুম, হুমায়ুন আহমেদ, শিবলি সাদিকদের মত কিংবদন্তি চলচ্চিত্র পরিচালকদের সাথে কাজ করেছেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত প্রায় সব চলচ্চিত্রের চিত্রগ্রাহক ছিলেন।
তার চিত্রগ্রহনে ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য আমার জন্মভূমি, অভিযান, মহানায়ক, চাঁপা ডাঙ্গার বউ, ঢাকা ৮৬, অন্তরে অন্তরে, পোকা মাকড়ের ঘর বসতি, শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, নন্দিত নরকে ও ঘেটুপুত্র কমলা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button