অর্থ বাণিজ্য

সূচকের উত্থানে ডিএসইর লেনদেন ছাড়াল ২৯০০ কোটি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৬ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

সোমবার ডিএসইর লেনদেন ২৯০০ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৪ পয়েন্টে অবস্থান করছে। যা ডিএসইএক্স সূচকটি এ প্রথম সা হাজারের মাইলফলক স্পর্শ করেছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৩৬ ও ২৫৪৬ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে দুই হাজার ৯০১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৮৬৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৪টি কোম্পানির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, ডরিন পাওয়ার, বিএটিবিসি, বারাকা পতেঙ্গা, স্কয়ার ফার্মা, ইস্টার্ন হাউজিং ও শাহজিবাজার পাওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button