জাতীয়

আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সরকারি সাধারণ ছুটি দু’দিন বাড়ানো হয়েছে। তাই আগামী ১১ এপ্রিল ছুটি শেষ হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। বরং ১২ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত নতুন করে ছুটি ঘোষণা হয়েছে। ১৪ এপ্রিল নববর্ষের ছুটি থাকায় নির্বাহী আদেশে সরকারি ছুটি এর সঙ্গে যুক্ত। এর আগে সাধারন ছুটি ছিল ৯ এপ্রিল পর্যন্ত ছিল। ১০ ও ১১ এপ্রিল শুক্র ও শনিবার থাকায় ওই দুদিনও ছুটির আওতায় ছিল দেশ।

তবে এই সময়ে জরুরি পরিসেবা সংক্রান্ত দপ্তরগুলো খোলা থাকবে।

রবিবার ৫ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখার উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ১২ এপ্রিল থেকে ১৩ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ১৪ এপ্রিল ২০২০ তারিখের ছুটিও এর সাথে সংযুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জরুরি পরিসেবার অর্থাৎ বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে এই ছুটি প্রযোজ্য হবে না।

এছাড়া কৃষি পণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জাম, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতায় পড়বে না।

জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কারখানাগুলো চালু রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিক্সা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দিবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button