জাতীয়লিড স্টোরি

রুয়ান্ডায় বাংলাদেশি বিনিয়োগ চাইলেন পল কাগামে

তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাইডলাইনে বৈঠক করেছেন রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে’র সঙ্গে। মঙ্গলবার (২৩ মে) স্থানীয় সময় দুপুরে দোহার র‌্যাফল্স টাওয়ারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
পরে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পল কাগামের প্রশংসা করে বলেন, তার (পল কাগামের) নেতৃত্বের কারণে আফ্রিকার মধ্যে রুয়ান্ডা ভালো অবস্থানে আছে।
পল কাগামে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন, তিনি সবসময় বাংলাদেশের উন্নয়নের গল্প শোনেন এবং তিনি বাংলাদেশ সফর করতে চান।
পল কাগামে বলেন, তিনি বাংলাদেশ নিয়ে গর্বিত। বাংলাদেশ খুবই ঘনবসতিপূর্ণ দেশ এবং আপনি (শেখ হাসিনা) আপনার দেশকে খুব ভালোভাবে পরিচালনা করছেন। আমি এটি দেখতে চাই।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পল কাগামেকে স্বাগত জানিয়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের কথা উল্লেখ করে পল কাগামে বলেন, তিনি বাংলাদেশ এবং রুয়ান্ডার মধ্যে সম্পর্ক স্থাপন করতে চান। মূলত রুয়ান্ডা বাংলাদেশের সঙ্গে এয়ার কানেকটিভিটি প্রতিষ্ঠা করতে চায় বলেও জানান।
সম্প্রতি রুয়ান্ডায় একটি বাংলাদেশি কোম্পানির ওষুধ কারখানা চালুর কথা উল্লেখ করে পল কাগামে তার দেশে বিভিন্ন ক্ষেত্রে আরও বাংলাদেশি বিনিয়োগ চান।
ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সৃষ্ট সংকটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা একে অপরকে সহযোগিতার মাধ্যমে এ ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে পারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বক্তব্যের প্রশংসা করে কাগামে বলেন, এটা আমাদের জন্য সঠিক সময়, আমরা একটি সুসংগঠিত সম্পর্ক গড়তে চাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button