জাতীয়

গাজীপুরের সেই আজিজুরের প্রার্থিতা বাতিল

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ‘নৌকা ছাড়া কাউকে ভোটকেন্দ্রে আসতে দেবেন না’ প্রকাশ্য এমন বক্তব্য দেওয়ায় ৪০ নম্বর ওয়ার্ডের লাটিম প্রতীকের কাউন্সিলর প্রার্থী মো. আজিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনের একদিন আগে আজ বুধবার নির্বাচন কমিশনের শুনানি শেষে এ সিদ্ধান্ত ঘোষণা করেন।

কমিশনের মতে, ত্রাস ও ভীতি প্রদর্শনের মাধ্যমে নির্বাচনি বিধি লঙ্ঘন করেছিলেন আজিজুর। কমিশন সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এ প্রার্থীর প্রার্থিতা বাতিল ঘোষণা করেছে।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, এ প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং তা স্বীকার করার প্রেক্ষিতে লাটিম প্রতীকে কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল ঘোষণা করা হয়েছে।

আজিজুর রহমান সোমবার (২২ মে) সন্ধ্যা ৭টায় পুবাইল এলাকার কলের বাজার নামক স্থানে মিছিল ও জনসভা করেন। এ জনসভায় ‘নৌকা ছাড়া কাউকে ভোটকেন্দ্রে আসতে দেবেন না’ বলে ত্রাস সৃষ্টি এবং ভীতি প্রদর্শনমূলক বক্তব্য দেন, যা বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশক্রমে এ বিষয়ে রিটার্নিং অফিসার তদন্ত করে প্রতিবেদন দাখিল করেন।

বেআইনি মিছিল, জনসভা ও ত্রাস সৃষ্টি এবং ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৯১ এবং সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৩১ ও ৩২ এর পরিপন্থি। তদন্ত প্রতিবেদনে এ বিধি লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হওয়ার পর এ প্রার্থীকে তলব করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button