খেলা

ক্রিকেট বিশ্বকাপের বাছাইপর্বের সময়সূচী চূড়ান্ত

চলতি বছরের শেষে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর বসতে যাচ্ছে ভারতের ঘরের মাটিতে। ১০ দল নিয়ে হবে এবারের ওয়ানডে বিশ্বকাপ। ইতিমধ্যে স্বাগতিক ভারতসহ সুপার লিগের শীর্ষ ৮ দল সরাসরি জায়গা করে নিয়েছে টুর্নামেন্টে। তবে বিশ্বকাপের অন্য দুই টিকিট পাওয়ার জন্য আগামী ১৮ জুন থেকে ১০টি দল লড়বে জিম্বাবুয়ের মাঠে, ক্রিকবাজের এক প্রতিবেদনে এমনটায় জানায়।
এছাড়া ক্রিকবাজের প্রতিবেদনে জানায়, আসন্ন টুর্নামেন্টটি তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে-হারারে স্পোর্টস ক্লাব, কুইন্স স্পোর্টস ক্লাব এবং তাকাশিঙ্গা ক্রিকেট ক্লাব। ইতিমধ্যে দলগুল নিয়ে পাঁচটি করে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। গ্রুপ এ: ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেপাল, নেদারল্যান্ডস এবং মার্কিন যুক্তরাষ্ট্র। অপরদিকে গ্রুপ বি: শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।
আর প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি সুপার সিক্স পর্বে পৌঁছাবে। সেখানে সুপার সিক্স পর্বের শীর্ষ দুটি দল উঠবে ফাইনালে এবং ২০২৩ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে।
এদিকে বাছাইপর্বে চারটি পূর্ণ সদস্য দেশের উপস্থিতির মিশ্রণে কারণে কোয়ালিফায়ার ম্যাচ গুলো এবার অনেক বেশি নজর কাড়বে ক্রিকেট প্রেমীদের। এছাড়া স্বাগতিক জিম্বাবুয়ে অসাধারণ স্থানীয় সমর্থন উপভোগ করবে ক্রিকেট  ভক্তরা। তবে বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের উপস্থিতি যা আয়ারল্যান্ডের সাথেও এই টুর্নামেন্টের প্রচারকে আরও বাড়িয়ে তুলবে।
এদিকে, টুর্নামেন্টের সঙ্গে যুক্ত সবাই আসন্ন বাছাই পর্বের উত্তেজনায় রয়েছে, কয়েকটি দল এরেই মধ্যে তাদের দল ঘোষন করে দিয়েছে বাছাইপর্বের জন্য ।
আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ আলারডাইস বলেছেন, ‘আইসিসি ২০২৩ বিশ্বকাপের কাউন্টডাউন শুরু হয়ে গেছে। দলগুলোর জন্য আসরটি বিশ্বকাপে জায়গা নিশ্চিত করার ভালো একটা সুযোগ। আশা করছি আসরটি জমজমাট হবে, কারণ দুই বিশ্বচ্যাম্পিয়ন এখানে খেলবে। এছাড়া এশিয়া, আফ্রিকা, আমেরিকা  ও ইউরোপের প্রতিনিধি আছে এই লড়াইয়ে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button