আন্তর্জাতিক

ম্যানিলার ঐতিহাসিক ডাকঘরে আগুন

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফলে ঐতিহাসিক ম্যানিলা সেন্ট্রাল পোস্ট অফিস পুড়ে গেছে। ১৯২৬ সালে ডাকঘরটি তৈরি করা হয়। এর সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধসহ অনেক ইতিহাস জড়িত ছিল।
ফিলিপাইনের অগ্নিনির্বাপণ বিভাগ ব্যুরো অব ফায়ার প্রোটেকশনের তথ্য অনুযায়ী, গত রোববার (২১ মে) রাত ১১টা ৪৫ মিনিটে ডাকঘরটিতে আগুন লাগে। আগুনের শিখা ঐতিহাসিক ম্যানিলা সেন্ট্রাল পোস্ট অফিস ভবনটিকে গ্রাস করে।
গণমাধ্যমের বরাতে জানা যায়, আগুন নেভাতে ৮০টির বেশি ফায়ার সার্ভিসের ট্রাক মোতায়েন করা হয়। সাত ঘণ্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। অগ্নিনির্বাপণকারীরা যখন আগুনের শিখা নিয়ন্ত্রণের চেষ্টা করছিল, তখন এর জানালা ও দরজাগুলো দিয়ে কালো ধোঁয়ার কুণ্ডলি আকাশে উঠে যেতে দেখা যাচ্ছিল।
ফায়ার প্রোটেকশন ব্যুরো জানায়, রাজধানী ম্যানিলা সব অগ্নিনির্বাপক ট্রাক কাজে লাগানো হয়। আগুন নেভাতে গিয়ে বেশ কয়েকজন আহত হয়। এর মধ্যে ছয়জন ফায়ার সার্ভিসের সদস্যও রয়েছে। ভবনের নিচতলা থেকে শুরু করে তৃতীয় তলা পর্যন্ত অভ্যন্তরীণ কাঠের অবকাঠামো পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৫৮০ কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।
পোস্টমাস্টার জেনারেল লুইস কার্লোস বলেন, পাঁচতলা ভবনটির নিচতলা থেকে ওপর পর্যন্ত পুরোটাই পুড়ে গেছে। এটা বেশ দুঃখজনক। কারণ এটা আমাদের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ।’ আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান পোস্টমাস্টার।
উল্লেখ্য, ১৯২৬ সালে নির্মিত পোস্ট অফিসটিকে একসময় ম্যানিলার সবচেয়ে সুন্দর ভবন হিসেবে বিবেচনা করা হত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের কাছ থেকে এই ভবনের দখল নেয় মার্কিন সেনারা। ওই সময় ভবনটি ক্ষতিগ্রস্ত হয়। ১৯৪৬ সালে এটি পুনর্নির্মাণ করা হয়। দুর্ঘটনার সময় ভবনটিতে চিঠি, পার্সেল, পোস্ট অফিসের স্ট্যামসহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র ছিল। ২০১৮ সালে এই ভবনটিকে গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী সম্পদ হিসেবে ঘোষণা করে ফিলিপাইনের জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button