সাহিত্য ও বিনোদন

ধর্ষণ নিয়ে অনন্ত জলিলের ভিডিও বক্তব্যে ফেসবুকে সমালোচনার ঝড়

সম্প্রতি ধর্ষণের ঘটনা নিয়ে দেশের প্রতিটি অঙ্গণে চলছে প্রতিবাদের ঝড়। শো-বিজ তারকারাও পিছিয়ে নেই। বিভিন্ন ফেসবুক পেজে পোস্ট দিয়ে প্রতিবাদ জানিয়েছেন অনেক তারকাই। সম্প্রতি বাংলাদেশের চলচ্চিত্র অভিনেতা অনন্ত জলিল তার ফেসবুক পাতায় একটি ভিডিও বক্তব্য আপলোড করেন।

ভিডিতে দেখা যায়, প্রথম দিকে তিনি ধর্ষকদের বিরুদ্ধে বেশ কিছু কথা বলেছেন। কিন্তু,তার ভিডিওর পরবর্তী অংশে তার বেশ কিছু কথার মাধ্যমে ধর্ষণের শিকার ব্যক্তিদেরই দোষারোপ বা ‘ভিকটিম ব্লেমিং’ করা হয়েছে বলে অনেকে মনে করছেন।

শনিবার রাতে অনন্ত জলিলের ফেসবুক পাতায় ভিডিওটি আপলোড করা হয়। রোববার সারাদিনই এই ভিডিও নিয়ে ফেসবুকে বেশ আলোচনা-সমালোচনা দেখা গেছে।

ভিডিওর এক পর্যায়ে তিনি বলেন, “আমাদের দেশে সমস্ত মেয়েদের উদ্দেশ্যে কিছু বলি। ভাই হিসেবে, সিনেমা, টেলিভিশন সোশাল মিডিয়াতে অন্য দেশের অশ্লীল ড্রেস আপ দেখে ফলো করার চেষ্টা করো। এবং ফলো করে সেইম ড্রেস আপ পরে ঘোরাঘুরি করো।এই চেহারার দিকে মানুষ না তাকিয়ে তোমাদের ফিগারের দিকে তাকায়। ফিগারের দিকে তাকিয়ে বখাটে ছেলেরা বিভিন্নভাবে মন্তব্য করে এবং রেপ করার চিন্তা তাদের মাথায় আসে।

“তোমরা কি নিজেদের মডার্ন মনে করো? এটা কি মডার্ন ড্রেস নাকি অশালীন ড্রেস।”

তিনি বলেন, “নিজেকে একটা ভদ্র মেয়ের পাশে দাঁড় করিয়ে দেখো কত বাজে লাগে।”

“ছেলেদের মতো একটা টি-শার্ট পরে রাস্তায় বের হয়ে যাও। খুব মডার্ন তুমি। নিজেকে অনেক মডার্ন মনে করো। তারপর ইজ্জত হারিয়ে বাসায় যাও। হয় আত্মহত্যা করো, নয়তো কাউকে আর মুখ দেখাতে পারো না।”

“শালীন ড্রেস পরলে যারা বখাটে, যারা ধর্ষণের চিন্তা-ভাবনা করে তারাও তোমার দিকে তাকাবে না। সম্মান করবে। মাটির দিকে তাকিয়ে চলে যাবে,” বলেন তিনি।

যদিও অনন্ত জলিলের অফিসিয়াল ফেসবুক পাতায় ভিডিওটি একবার মুছে দেয়া হয়। এরপর বির্তকিত অংশের ভিডিও মুছে ফেলে আবার ছোট করে ভিডিও আপলোড দেয়া হয়। তবে প্রতিবেদনটি লেখার সময় তার স্ত্রী বর্ষার ফেসবুক পাতায় ছিল সম্পূর্ণ ভিডিওটি। আর ইতিমধ্যে পুরো ভিডিওটি ছড়িয়ে পরে সামাজিক মাধ্যমে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button