আন্তর্জাতিক

বিবিসির সদর দপ্তরে হামলা

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সদর দপ্তরের বাইরের বিতর্কিত ভাস্কর্য ভাঙচুরের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। হামলার শিকার ভাস্কর্যটি বিতর্কিত ভাস্কর এরিক গিল নির্মিত। বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার ৪টার দিকে এক ব্যক্তি হাতুড়ি দিয়ে এরিক গিলের প্রসপেরো অ্যান্ড এরিয়েল ভাস্কর্যে ভাঙচুর চালায় এক ব্যক্তি। এরপর পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ ৬টা নাগাদ ওই ব্যক্তিকে গ্রেফতার করে হেফাজতে নেয়।
এর আগে ওই ভাস্কর্য অপসারণের জন্য আহ্বান জানানো হয়েছিল। কারণ ভাস্কর এরিক গিল যৌন নিপীড়নকারী ছিলেন বলে বিতর্ক আছে। তিনি নিজের মেয়েদের ওপর নিপীড়ন করেছিলেন বলে তার আত্মজীবনীতে উল্লেখ রয়েছে।
বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, ১৯৩০ সালের দিকে নির্মিত প্রসপেরো অ্যান্ড এরিয়েল ভাস্কর্য এই নিয়ে দ্বিতীয়বার আক্রমণের লক্ষ্যবস্তু হলো। গত বছরের জানুয়ারিতে একজন বিক্ষোভকারী ভাস্কর্যটিতে হাতুড়ি দিয়ে হামলা চালায়। ওই ঘটনার সময় হওয়া ক্ষয়ক্ষতি মেরামতের কাজ এখনো চলছে। এর মধ্যেই আবার ভাঙচুরের ঘটনা ঘটল।
বিবিসির প্রধান কার্যালয়ের বাইরে ১৯৩৩ সালে স্থাপিত হয় প্রসপেরো অ্যান্ড এরিয়েল ভাস্কর্য। এতে শেক্সপিয়ারের নাটক দ্য টেম্পেস্টের প্রসপেরো এবং এরিয়েল চরিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button