সাহিত্য ও বিনোদন

সাহিত্য সংগঠন ‘‘কালি’’র ১৮তম বৈঠক অনুষ্ঠিত

রাজধানীর কাঁটাবনের পাঠক সমাবেশে বসেছিল সাহিত্য সংগঠন ‘কালি’র ১৮ তম বৈঠক। শনিবার অনুষ্ঠিত এবারের বৈঠকে আলোচনার বিষয় ছিল ‘ছোটকাগজ বনাম ওয়েব পোর্টাল সেকাল-একাল’। অনুষ্ঠানে নির্ধারিত আলোচক ছিলেন আমিনুর রহমান সুলতান, সাখাওয়াত টিপু ও নাহিদা আশরাফী।

তারা ছোটকাগজ ও ওয়েব পোর্টালের গঠন, বিষয়বস্তু, অতীত- বর্তমান, ভবিষ্যতের সঙ্কট, সম্ভাবনা ও নানা বিষয় নিয়ে কথা বলেন। শুরুতে বক্তব্য দেন লেখক, প্রকাশক ও সম্পাদক নাহিদা আশরাফী। তিনি ছোটকাগজ ও ওয়েব পোর্টাল, সাহিত্যের এ দুটো মাধ্যমকেই গুরুত্বের সঙ্গে তার আলোচনায় তুলে ধরেন।

ছোট কাগজের উদ্দেশ্য, কাজের ধারা ইত্যাদি তুলে ধরে নাহিদা বলেন, ছোট কাগজের সবচেয়ে বড় সঙ্কট অর্থের যোগান। যেহেতু স্পন্সর পাওয়া যায় না, তাই এটা কখনো খুব বেশি দিন চলতে পারে না। তাই বলে ছোট কাগজ একেবারে নাই হয়ে যাবে না কখন। এভাবেই তারুণ্যের হাত ধরে ছোট কাগজ আসবে, তাদের কথা বলবে এবং চলেও যাবে। তবে প্রযুক্তির কল্যাণে হালে যে ওয়েব পোর্টাল এসেছে, তিনি তার সম্ভাবনার কথাও তুলে ধরেন। তার আলোচনায় কোথাও যেন ছোটো কাগজ বা লিটল ম্যাগের প্রতি তার দুর্বলতা প্রকাশ পেয়েছে। যা উপস্থিত শ্রোতাদেরও ছুঁয়ে যায়। তিনি তার বলার ভঙ্গিমায় মুগ্ধ করেছেন উপস্থিত সকলকে।

এরপর ভিন্নধর্মী কায়দায় নিজের নানান অভিজ্ঞতার আলোকে ওয়েব পোর্টালকে তুলে ধরলেন কবি, প্রাবন্ধিক ও গবেষক শাখাওয়াত টিপু । শুরুতে তিনি তার কবিতা বিভিন্ন ভাষায় অনুদিত হওয়া নিয়ে অভিজ্ঞতার গল্প শোনান। এরপর ওয়েব পোর্টালের ব্যাপ্তি সম্পর্কে বলেন, ‘প্রযুক্তির কল্যাণে আমার মধ্যে নতুন করে ভাবনার সূচনা হয়। তার বহিঃপ্রকাশ ঘটে ওয়েব পোর্টালে। তবে লিটল ম্যাগই যে সাহিত্যের সেকাল, এটা বাস্তব।’ সাহিত্য নিয়েও তিনি নানান মজার অভিজ্ঞতা শেয়ার করেন।

তিনি বলেন, ‘আমরা আট থেকে দশ ঘণ্টা কাজ করি, আর দিনে তিনবার খাই। এই তিনবার খেতে সময় লাগে বড় জোর আধা করে দেড় ঘণ্টা। আট থেকে দশ ঘণ্টা কাজের শক্তি যোগায় মাত্র ঐ দেড় ঘণ্টা। সাহিত্য ঠিক তেমন। আমাদের মনে সারাদিনের শক্তি যোগায়।

সব শেষে আলোচনায় যোগ দেন কালির সভাপতি ও সাহিত্যিক পাপড়ি রহমান। তিনি লিটল ম্যাগ ও ওয়েব পোর্টাল দুয়েরই প্রয়োজনীয়তা রয়েছে বলে উল্লেখ করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন লেখক ও সাংবাদিক লাবণ্য লিপি। আগামী ১৭ জুন কালির ১৯তম বৈঠকের ঘোষণা দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন কালির সদস্য লায়লা মুন্নী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button