জাতীয়

অনুদানের ব্যাখ্যা চেয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনকে আইনি নোটিশ

একুশে পদক পাওয়া দেশের অন্যতম বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশনের চেয়ারম্যান কিশোর কুমার বরাবর অনুদানের অর্থের হিসাব চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।
বুধবার (১৭ মে) জানা যায়, সাবিহা রহমান নিতু নামে একজন অর্থদাতা বিদ্যানন্দ ফাউন্ডেশনে দেওয়া অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে, সেই তথ্য জানতে চেয়ে উক্ত আইনি নোটিশ পাঠিয়েছে।
ফাউন্ডেশনকে দেওয়া এই দাতার (সাবিহা রহমান) অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে তার হিসাব ৩০ দিনের মধ্যে জানাতে বলেছেন তিনি। অন্যথায় আইনের আশ্রয় নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।
নোটিশে আরো বলা হয়েছে, আপনি নোটিশ গ্রহীতা (কিশোর কুমার) বাংলাদেশের একটি স্বনামধন্য অলাভজনক প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফউন্ডেশনের চেয়ারম্যান। প্রতিষ্ঠানটি অত্যন্ত সুনামের সঙ্গে দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক দাতব্যমূলক কাজ করে আসছে। আপনি সংগঠনের বিভিন্ন সামাজিক কাজের ছবি ও ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে থাকেন। যার ফলে সাধারণ মানুষ আপনার প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে অর্থ প্রদান করে থাকেন।
নোটিশদাতা (সাবিহা রহমান নিতু) আপনার সংগঠনে সামাজিক কাজে অংশ নেওয়ার উদ্দেশ্যে ২০২২ সালের ২০ মার্চ রাত ১১টা ২২ মিনিটে তার স্বামীর ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্ট থেকে ফাউন্ডেশনের অ্যাকাউন্টে ৩৮ হাজার টাকা প্রদান করেন। এ ছাড়া নোটিশকারী তার বিকাশ অ্যাকাউন্ট থেকে ২০২০ সালের ৭ জুলাই ও ১১ আগস্ট এবং ২০২১ সালের ৫ মে আপনার ফাউন্ডেশনে বিকাশের মাধ্যমে ২ হাজার ৫০০ টাকাসহ সর্বমোট ৪০ হাজার ৫০০ টাকা প্রদান করেন।
বিগত কিছুদিন যাবৎ বিদ্যানন্দ ফাউন্ডেশন নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় এবং সামাজিক যোগযোগমাধ্যমে কিছু অভিযোগ উপস্থাপিত হয়েছে। যেখানে ফাউন্ডেশনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম এবং টাকার সঠিক ব্যবহার না করার অভিযোগ এসেছে। কিন্তু সেসব বিষয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনও প্রকার ব্যাখ্যা পাওয়া যায়নি।
প্রতিষ্ঠানটির অডিট রিপোর্টে ফাউন্ডেশনের সব ব্যয়ের খাত স্পষ্টভাবে উল্লেখ রাখা হয়। কিন্তু আমার মোয়াক্কেল (সাবিহা রহমান নিতু) আপনাদের (ফাউন্ডেশনের) অডিট রিপোর্ট চেক করার পরেও তার প্রেরিত অর্থের কোনও তথ্য পাননি এবং তার অর্থ কোন খাতে ব্যয় করা হয়েছে, সেটি বারবার আপনার প্রতিষ্ঠানের কাছে জানতে চাওয়া সত্ত্বেও কোনও সদুত্তর পাওয়া যায়নি।
এদিকে, গত ৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের পর পুড়ে যাওয়া কাপড়গুলো ব্যবহার উপযোগী করার পর অভিনেতা- অভিনেত্রীসহ বিভিন্ন ক্ষেত্রের জনপ্রিয় ব্যক্তিদের কাছে তা বিক্রি করে তারা। যে কাপড় বাঁচানো সম্ভব হয়েছে, তা দিয়ে শিশুদের পোশাক, গয়নাসহ নানা পণ্য বানিয়ে তা বিক্রি করে ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর ঘোষণা দেয় বিদ্যানন্দ ফাউন্ডেশন।
সে সময় সংগঠনটির ফেসবুক পেজে একটি কোলাজ ছবি আপলোডের পর সমালোচনার ঝড় ওঠে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button