জাতীয়

প্রবাসীদের ভোটার করতে আমিরাতে ইসির দুই টিম

সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে দুবাইয়ে গিয়েছে নির্বাচন কমিশনের দুটি প্রতিনিধি দল।

বৃহস্পতিবার (১৮ মে) বেলা ১১টায় ঢাকা ছেড়েছে নির্বাচন কমিশনের দুটি টেকনিক্যাল টিম। একেক দলে আছে ছয়জন করে সদস্য।

১২ সদস্যের এই টিমের নেতৃত্ব দিচ্ছেন আইডিইএ ২য় পর্যায় প্রকল্পের পরিচালক আইটি স্কোয়াড্রন লীডার সাদ ওয়ায়েজ তানভীর।

আগামীকাল থেকে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এই কার্যক্রম শুরু করা হবে। দেশটির দুবাই ও আবুধাবি শহরে দুই ভাগে ভাগ হয়ে প্রবাসী বাংলাদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করবে নির্বাচন কমিশনের এই বিশেষ প্রতিনিধি দল। নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট, উপজেলা নির্বাচন অফিসার, সহকারী প্রোগ্রামার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং আইডিইএ প্রকল্প ২য় পর্যায়ের নেটওয়ার্ক কনসালটেন্ট, সহকারী প্রোগ্রামার ও ডাটা এন্ট্রি অপারেটরদের সমন্বয়ে এই টিম ভোটার তালিকা প্রস্তুতের কাজ সম্পাদন করবেন।

টেকনিক্যাল টিমের সদস্যরা সেখানে যন্ত্রপাতি স্থাপন, তথ্য সংগ্রহ এবং দায়িত্ব পালনরতদের হাতে-কলমে প্রশিক্ষণ দেবেন। রোহিঙ্গা জনগোষ্ঠীর কথা বিবেচনায় নিয়ে প্রবাসে নিবন্ধনের পর আবেদনগুলো দেশে আবার যাচাই-বাছাই করা হবে। অনুমোদিত আবেদনকারীদের প্রবাসেই স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। আর সংযুক্ত আরব আমিরাতে এ কার্যক্রমের অভিজ্ঞতা নিয়ে পর্যায়ক্রমে রেমিট্যান্স প্রবাহের আধিক্য বিবেচনায় বাংলাদেশি শ্রমিক অধ্যুষিত দেশগুলোতেও এ-সংক্রান্ত কার্যক্রম চালু করা হবে।

এছাড়া আগামী ২৬ মে যাবেন প্রশাসনিক টিমের ৬ সদস্য। এ টিমের নেতৃত্বে থাকবেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর। এছাড়া এই টিমে প্রকল্প পরিচালক (আইডিএ প্রকল্প-২) ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম ছাড়াও সিস্টেম ম্যানেজার, সহকারি পরিচালক এবং প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি রয়েছেন।

এর আগে, ২০১৯ সালের ৫ নভেম্বরে সাবেক প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা কমিশন মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করেন। কিন্তু এরপর করোনা মহামারির কারণে সেই উদ্যোগ খুব বেশি দূর আগাতে পারেনি। পরবর্তীতে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বে আবার সেই কাজে গতি আনার উদ্যোগ নেয়া হয়।

আগামী ১ জুন সংযুক্ত আরব আমিরাতে ভোটার নিবন্ধন প্রক্রিয়ার প্রশিক্ষাণ ও নিবন্ধন কার্যক্রম পরিচালনা শেষে উভয় টিমের দেশে ফেরার কথা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button