আন্তর্জাতিক

আকস্মিক সফরে যুক্তরাজ্যে জেলেনস্কি

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে যুক্তরাজ্যে পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর: বিবিসি’র।

সোমবার স্থানীয় সময় সকালে তিনি যুক্তরাজ্যে পৌঁছান। এক টুইটে জেলেনস্কি বলেন, ‘মূল আলোচনা’ করার জন্য তিনি তার ‘বন্ধু’ সুনাকের সঙ্গে দেখা করবেন।

রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনকে ক্ষেপণাস্ত্রের সরবরাহ করবে বলে গত বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। এরপরই আকস্মিক যুক্তরাজ্য সফরে গেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর গত ডিসেম্বরে প্রথমবার বিদেশ সফর হিসেবে যুক্তরাষ্ট্রে যান জেলেনস্কি। সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বীপক্ষিক বৈঠক এবং মার্কিন কংগ্রেসে ভাষণ দেন তিনি।

এর আগে, জার্মানিতে সফরে যান জেলেনস্কি। এই সফরে দেশটির চ্যান্সেলর ওলাফ স্কলজ এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়েরের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর প্রথমবারের মতো জার্মানিতে পা রাখেন জেলেনস্কি। জার্মানি ঘোষণা দিয়েছে যে, তারা কিয়েভে প্রায় ৩০০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করবে। ওই ঘোষণার একদিন পরেই জার্মানি সফরে যান জেলেনস্কি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button