জাতীয়লিড স্টোরি

কক্সবাজার উপকূল দিয়ে বাংলাদেশ অতিক্রম করেছে ‘মোখা’

কক্সবাজার উপকূল দিয়ে আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ অতিক্রম করেছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’।

আজ রোববার সন্ধ্যা ৭টায় আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যা ৬ টায় উপকূল অতিক্রম সম্পন্ন করেছে এবং এটি দূর্বল হয়ে মিয়ানমারের সিটুয়েতে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে, বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দূর্বল হতে পারে।”

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারী সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে আজ রাতে আবহাওয়া অধিদপ্তরে এক সংবাদ ব্রিফিংয়ে আবহাওয়াবিদ আবদুর রহমান খান জানান, উপকূলীয় এলাকায় সাগর এখনো উত্তাল রয়েছে। এসব এলাকায় এখনো বৃষ্টিপাত হচ্ছে। ধীরে ধীরে বৃষ্টিপাত কমে যাবে। তবে সিলেট অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button