জাতীয়

আঞ্চলিক শান্তির জন্য বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করেছেন আইওসিতে অংশগ্রহণকারীরা

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, ভারত মহাসাগর সম্মেলন (আইওসি)-তে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের নেতৃবৃন্দ বাংলাদেশের অগ্রগতি এবং আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় এর অব্যাহত প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা (বাংলাদেশ) আলোচনা ও সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সমস্যার সমাধান করে এ অঞ্চলের দেশগুলোকে নিয়ে একসঙ্গে চলতে চাই।’

রাজধানীতে ষষ্ঠ ভারত মহাসাগর সম্মেলনের ফাঁকে অস্ট্রেলিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী, জাপানের পররাষ্ট্র উপমন্ত্রী এবং সংযুক্ত আরব আমিরাতের সহকারী মন্ত্রীর সঙ্গে তিনটি পৃথক দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা।

আলম বলেন, বাংলাদেশ এই অঞ্চলের সহযোগিতা চায় বলে ঢাকা সম্মেলনে অংশীদার দেশগুলোর মধ্যে ভালো অনুশীলন ভাগাভাগির ওপর জোর দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতি হিসেবে আবির্ভূত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০২৯ সাল পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা সম্প্রসারণের ক্ষেত্রে ঢাকা তার অংশীদারদের সহায়তা চায়।

এক প্রশ্নের জবাবে আলম বলেন, ঢাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সফরের সময় জাপানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারকগুলোর বিষয় খতিয়ে দেখছে, যাতে ফলোআপের মাধ্যমে দ্রুত এসব লক্ষ্য অর্জন করা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button