শুক্রবারের বিশেষ

আন্তর্জাতিক নার্স দিবস আজ

বিশ্বব্যাপী পালিত হচ্ছে- আন্তর্জাতিক নার্স দিবস। ১২ মে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা মহীয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেলের ২০৩ তম জন্মবার্ষিকী। মহীয়সী এ নারীর জন্মদিনেই প্রতিবছর নার্সেস দিবস পালন হয়ে থাকে।আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষ্যে প্রতি বছর ১২ মে দিবসটি উদযাপন করা হয়।

নারী ফ্লোরেন্স নাইটিংগেলের

বিশ্বের অন্যান্য দেশের মতো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি উদ্যাপন করা হবে। এ বছর দিবসের প্রতিপাদ্য হচ্ছে  ‘আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ’।

সরকার দেশে নার্সিং সেক্টরকে আন্তর্জাতিক মানে নেওয়ার নানা উদ্যোগ নিয়েছে। ২০০৯ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নার্সিং শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে আটটি নার্সিং ইন্সটিটিউটকে নার্সিং কলেজে রূপান্তর করেন। এন্ট্রি পয়েন্টে সিনিয়র স্টাফ নার্সদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দেন।

পুরো বিশ্ব যখন করোনা মহামারীতে আতংকিত, তখন কিন্ত ডাক্তার ও নার্সরা সম্মুখ সারির যোদ্ধা হিসেবেই  অবদান রাখছে।হাজারো মানুষের জীবন মৃত্যুর সন্ধিক্ষণে সারা বিশ্বে নার্স এ সময়ের জন্য একটি ভরসার প্রতীক ।

সরকারি হিসেব অনুযায়ী, ইতিমধ্যেই করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করতে গিয়ে তিন হাজারেরও বেশি নার্স আক্রান্ত এবং ২৫ জন মৃত্যুবরণ করেছে।

নারী ফ্লোরেন্স নাইটিংগেলের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, প্রতি ১০ হাজার জনসংখ্যার বিপরীতে ২৩ জন নার্স থাকার কথা। যদিও বাংলাদেশে এই সংখ্যা মাত্র ২ জন। এ অবস্থায় আন্তর্জাতিক নার্স দিবসের প্রতিপাদ্য ধারণ করে বাংলাদেশে নিরবচ্ছিন্ন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারিভাবে অধিক সংখ্যক নার্স নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছে সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসসহ বিভিন্ন নার্স সংগঠন। নার্সিং শিক্ষা ও এই সেক্টরকে আধুনিকায়ন করাসহ বিশেষ এ পেশায় নিয়োজিতদের সকল দাবি পূরণের দাবি জানিয়েছে তারা।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের নার্সরাও যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধাভরে দিবসটি পালন করবেন।

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। অতীতে ঢাকায় স্বল্প পরিসরে দিবসটি পালিত হলেও বর্তমানে সরকারি-বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউশনে দিবসটি উদ্যাপন করা হচ্ছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button