জাতীয়

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় পানি সম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় পানি সম্পদ মন্ত্রণালয় পানি উন্নয়ন বোর্ডের পানি ভবনে কন্ট্রোল রুম খুলেছে।

এর মাধ্যমে ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোন জরুরী সেবা ও সব ধরনের তথ্য সেবা পাওয়া যাবে। কন্ট্রোল রুমের নাম্বার হচ্ছে : ০১৩১৮২৩৪৫৬০ এবং ০১৭৭৫৪৮০০৭৫।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় অতিরিক্ত সচিব (উন্নয়ন) ও সচিবের রুটিন দায়িত্বে থাকা মো. নূরুল আলমের সভাপতিত্বে আগাম প্রস্তুতিমূলক সভায় পানি উন্নয়ন বোর্ডের উপজেলা ও জেলার প্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়। সভায় জানানো হয়- দেশের দক্ষিণাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চল এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত হানার আশঙ্কা থাকায়, সংশ্লিষ্ট সকলকে সর্বাত্মক সতর্ক থাকতে বলা হয়েছে।

সভায় বলা হয়, ঘূর্ণিঝড়ের আশংকায় থাকা জেলাসমূহের নাজুক এলাকা চিহ্নিত করে, দ্রুত এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়ে অথবা আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিতে হবে। জরুরি পরিস্থিতি বিবেচনায় রেডক্রিসেন্ট ও ফায়ার সার্ভিসের সহায়তা গ্রহণের পরামর্শ দেয়া হয়। সভায় নির্দেশনা দিয়ে বলা হয়, ঘূর্ণিঝড়ের আশংকায় থাকা জেলাসমূহের ঝুকিঁপূর্ণ বাঁধ চিহ্নিত করে, ওই এলাকায় পর্যাপ্ত লোকবল নিয়োজিত করতে হবে। সকল এলাকায় উন্নয়ন প্রকল্পের ঠিকাদারগণকে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় সরঞ্জামসহ উপস্থিত থাকার জন্য নির্দেশনা দিতে হবে। ঘূর্ণিঝড়ের আশংকায় থাকা এলাকায় মজুদ জিও ব্যাগ অথবা সিন্থেটিক ব্যাগের পাশাপাশি প্রয়োজনে অন্যান্য জেলা থেকে জিও ব্যাগ সংগ্রহ করতেও নির্দেশনা দেয়া হয়েছে।

সভায় বলা হয়, ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকার জেলা-উপজেলার সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণকে সার্বক্ষণিকভাবে কর্মস্থলে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেয়া হয় এবং কোন অবস্থাতেই কর্মস্থল ত্যাগ করা যাবে না । ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকার নির্বাহী প্রকৌশলীগণ স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে নিয়মিত যোগাযোগ রাখবেন এবং প্রয়োজনের সময় জনবলসহ পর্যাপ্ত সহায়তা পাওয়া যায়। এছাড়া ঘূর্ণিঝড় পরবরর্তী অতিবৃষ্টির কারণে বন্যা পরিস্থিতির উদ্ভব হতে পারে, বিষয়টি বিবেচনায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

‘মোখা’ মোকাবিলায় আগাম প্রস্তুতিমূলক সভায় অতিরিক্ত সচিব (প্রশাসন) মল্লিক সাঈদ মাহবুব এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button