আন্তর্জাতিক

ইমরানেকে গ্রেপ্তার অবৈধ, তাৎক্ষণিক মুক্তির নির্দেশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতার বেআইনি ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। একইসঙ্গে, তাৎক্ষণিকভাবে তাকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। খবর: পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন।

এর আগে, শীর্ষ বিচারপতিদের নির্দেশে বৃহস্পতিবার (১১ মে) বিকেলে ইমরান খানকে আবারও সুপ্রিম কোর্টে হাজির করা হয়। এদিন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আবেদনের পরিপ্রেক্ষিতে ‘এক ঘণ্টার মধ্যে’ পিটিআই চেয়ারম্যানকে আদালতে হাজির করার জন্য ন্যাশনাল অ্যাকাউন্টেবলিটি ব্যুরোকে (এনএবি) নির্দেশ দেন বিচারপতিরা।

জিও নিউজের খবর অনুসারে, ১৫টি গাড়ির বিশাল বহর নিয়ে কড়া নিরাপত্তার মধ্যে ইমরান খানকে সুপ্রিম কোর্টে হাজির করা হয়।

এ সময় আদালত প্রাঙ্গণ থেকে ইমরানের গ্রেপ্তারকে বিচার বিভাগের জন্য ‘অসম্মান’ বলে অভিহিত করেন প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল। তিনি বলেন, আদালতে আত্মসমর্পণের অধিকার নষ্ট করা যাবে না।

ইমরান খানের গ্রেফতারকে চ্যালেঞ্জ করে পিটিআইয়ের আবেদনের শুনানি করার সময় প্রধান বিচারপতি এই মন্তব্য করেন। তিনি ছাড়াও বেঞ্চে রয়েছেন বিচারপতি আতহার মিনাল্লাহ ও বিচারপতি মোহাম্মদ আলী মাজহার।

এ সময় প্রধান বিচারপতি তখন ইমরান খানের আইনজীবীর কাছে জানতে চান, কতজন রেঞ্জার্স সদস্য সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার করেছে? উত্তরে আইনজীবী জানান, পিটিআই প্রধানকে গ্রেপ্তার করতে ১০০ জন রেঞ্জার্স সদস্য আদালত প্রাঙ্গণে ঢোকে। এ সময় এনএবির বিরুদ্ধে ‘আদালত অবমাননা’র অভিযোগ করেন তিনি।

প্রধান বিচারপতি বানদিয়াল বলেন, ন্যায়বিচারের জন্য সবার আদালতে আসার সুযোগ থাকতে হবে। যে কেউ যেন আদালতের দারস্থ হতে নিরাপদ বোধ করেন।

এর আগে, গত মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। এরপর পাকিস্তানের বিভিন্ন শহরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তার দলের সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৮ জন নিহত এবং ২৯০ জন আহত হয়েছেন।

পরিস্থিতি সামাল দিতে দেশটির বিভিন্ন শহরে সেনা মোতায়েন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button