জাতীয়লিড স্টোরিশুক্রবারের বিশেষ

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ

আজ ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস। ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’ এ প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হবে বিশ্ব স্বাস্থ্য দিবস।

সারা বিশ্বের সাথে সত্যে বাংলাদেশেও বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে নেয়া নানা কর্মসূচি:

এ বছর দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার আয়োজন, স্যুভেনিয়র প্রকাশ, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনী, জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, সড়ক দ্বীপ সজ্জিতকরণ, চলচ্চিত্র প্রদর্শনী, সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে স্বাস্থ্য সমস্যার ওপর আলোচনা অনুষ্ঠানসহ অন্যান্য কার্যক্রম।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য দিবস উদ্যাপন উপলক্ষে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর আয়োজিত এ অনুষ্ঠান আজ শুক্রবার বেলা ১১ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ ছাড়াও দেশের সব জেলা ও উপজেলা স্বাস্থ্য

বিভাগের তত্বাবধানে স্থানীয় পর্যায়েও বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

দিবসটির সূচনা:

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। ১৯৪৬ সালের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়, ১৯৪৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালনের প্রস্তাব দেওয়া হলে তা ১৯৫০ সালে কার্যকর হয়।

মূলত এ দিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। তখন থেকেই ৭ এপ্রিল ” বিশ্ব স্বাস্থ্য দিবস ” হিসেবে নির্ধারিত হয়।

প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। সেদিন স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পালিত হয় এ দিবসটি।

ডব্লিউএইচও কি?

 

ডব্লিউএইচও বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা জাতিসংঘের একটি বিশেষ সংস্থা। বিশ্বব্যাপী মানুষের স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে ১৯৪৮ সালের ৭ এপ্রিল সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

আন্তর্জাতিক জনস্বাস্থ্যের জন্য কাজ করে থাকে। রাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থার সমন্বয়ে কাজ করে ডব্লিউএইচও। এর সদর দফতর সুইজারল্যান্ডের জেনেভায়।

বিশ্বব্যাপী সংস্থাটির ছয়টি আধা-স্বায়ত্তশাসিত আঞ্চলিক কার্যালয় রয়েছে। সেগুলো হলো, আফ্রিকা, পূর্বাঞ্চলীয় ভূমধ্যসাগরীয় অঞ্চল, ইউরোপ, আমেরিকা, দক্ষিণপূর্ব এশিয়া এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল।

ডব্লিউএইচও’র ১৬০টি মাঠ পর্যায়ের কার্যালয় রয়েছে।

যেভাবে কাজ করে?

ডব্লিউএইচও’র ১৯৪ সদস্যবিশিষ্ট রাষ্ট্রের প্রতিনিধি সমন্বয়ে সংস্থাটির গভর্নিং বডি বিশ্ব স্বাস্থ্য অ্যাসেম্বলি (ডব্লিউএইচএ) নির্বাচিত হয়।

এটি ৩৪ জন স্বাস্থ্য বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত হয়। ডব্লিউএইচএ বার্ষিক সম্মেলন এবং মহাপরিচালক নির্বাচন, লক্ষ্য ও অগ্রাধিকার নির্ধারণ, বাজেট এবং কার্যক্রম অনুমোদিত করার জন্য দায়বদ্ধ। এর বর্তমান মহাপরিচালক টেড্রোনস আধানম ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী।

বিশ্বজুড়ে সংস্থাটির সাত হাজারের বেশি কর্মী রয়েছে।

সংস্থাটির কাজ:

৭০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে সংস্থাটি মহামারী ও স্বাস্থ্য ইস্যুতে বহু জরুরি পরিস্থিতি মোকাবেলা করেছে।

এটি গুটিবসন্ত, পোলিও এবং ইবোলা নির্মূলে ভূমিকা পালন করেছে। ইবোলার ভ্যাকসিন তৈরিতেও ডব্লিউিইচও’র ভূমিকা অতুলনীয়।

সংস্থাটির বর্তমান অগ্রাধিকারগুলির মধ্যে রয়েছে সংক্রামক রোগ, বিশেষত এইচআইভি / এইডস, ইবোলা, ম্যালেরিয়া এবং যক্ষ্মা, হৃদরোগ এবং ক্যান্সারের মতো অ-সংক্রামক রোগ।

সেসঙ্গে রয়েছে স্বাস্থ্যকর খাদ্য, পুষ্টি এবং খাদ্য সুরক্ষা, পেশাগত স্বাস্থ্য এবং পদার্থ অপব্যবহার।

ডব্লিউএইচও’র অর্থ যোগানদাতা:

সংস্থাটির মূল আর্থিক জোগানদাতা যুক্তরাষ্ট্র ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button