গণমাধ্যমজাতীয়

প্রথম আলোর ভিত্তিহীন সংবাদের নিন্দা বাংলাদেশ সম্পাদক ফোরামের

সম্প্রতি দৈনিক প্রথম আলোয় মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন করে রাষ্ট্র এবং জাতির ভাবমূর্তি ক্ষুণ্নের চেষ্টার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সম্পাদক ফোরাম।

শুক্রবার (৩১ মার্চ) বাংলাদেশ সম্পাদক ফোরামের পক্ষে প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও আহ্বায়ক রফিকুল ইসলাম রতন ও সদস্য সচিব ফারুক আহমেদ তালুকদার এক বিবৃতি নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, গণতন্ত্রের জন্য স্বাধীন গণমাধ্যমের ভূমিকা অপরিহার্য। কিন্তু আমরা মনে করি গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতার নামে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন স্বাধীন সাংবাদিকতার নীতিমালা এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিপন্থী ও অপরাধমূলক।

‘সম্প্রতি দৈনিক প্রথম আলোয় যেভাবে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন করে রাষ্ট্র এবং জাতির ভাবমূর্তি ক্ষুণ্নের চেষ্টা করা হয়েছে, আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অবশ্যই পত্রিকাটির যে কোনো সংবাদ পরিবেশনের অধিকার আছে, কিন্তু সে সংবাদ যদি হয় মিথ্যা ও উদ্দেশ্যমূলক, তা অবশ্যই সাংবাদিকতা নীতিমালার পরিপন্থী, নিন্দনীয় ও অপরাধমূলক কাজ।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, এ ব্যাপারে সুনির্দিষ্ট মামলা হতে পারে। তবে একজন সাংবাদিককে রাতের আধারে আইন-শৃঙ্খলাবাহিনীর তুলে নেয়াটাও সমর্থন যোগ্য নয়। ভবিষ্যতে এ ধরনের মিথ্যা ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশনের মাধ্যমে রাষ্ট্র ও জাতির ভাবমূর্তি ক্ষুণ্নের চেষ্টা থেকে সবাইকে বিরত থাকার জন্য আমরা আহ্বান জানাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button