জাতীয়

৩০০ সংসদীয় আসনের খসড়া প্রকাশ

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরে দেশের ৩০০টি সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ২০১৮ সালের সীমানা অপরিবর্তিত রাখায় এবং নতুন কয়েকটি প্রশাসনিক সীমানা যুক্ত হওয়ায় খসড়ায় মাত্র ছয়টি আসনে পরিবর্তন এসেছে। অথচ নির্বাচন কমিশন এর আগে ৫০ থেকে ৬০টি সংসদীয় আসনে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছিলো।

রোববার (২৬ ফেব্রুয়ারি) এ খসড়া প্রকাশ করা হয়। ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তা গেজেট আকারে প্রকাশ করা হবে। ১৯ মার্চ পর্যন্ত দাবি আপত্তি করার সময় দেওয়া হয়েছে।

সংক্ষুব্ধ ব্যক্তিদের আবেদন পাওয়ার পর দাবি, আপত্তি, সুপারিশ ও মতামত নিয়ে শুনানি করার পর চূড়ান্ত সীমানা পুনর্নির্ধারণ করার বিধান রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, নতুন সিটি করপোরেশন হওয়ায় ময়মনসিংহ-৪ আসন, নতুন প্রশাসনিক এলাকা হওয়ায় মাদারীপুর-৩, সুনামগঞ্জ-১, সিলেট-১, সিলেট-৩, কক্সবাজার-৩ এবং সুনামগঞ্জ-৩ আসনের পরিবর্তন প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আবেদনের পর শুনানিতে বক্তব্য যৌক্তিক হলে মেনে নেবো। যাই হোক না কেন, জুনের মধ্যে চূড়ান্ত করবো।

তিনি জানান, ২০১৮ সালে যে সীমানা নির্ধারণ করা হয়েছিল, সেটাই অক্ষুণ্ন রয়েছে। শুধু প্রশাসনিক কারণে নামের পরিবর্তন হয়েছে অথবা প্রশাসনিক বিভক্তি যেগুলো হয়েছে, সেগুলো পুরনো নাম বাদ দিয়ে নতুন নাম দিয়ে করা হয়েছে। কোনো পরিবর্তন নেই। সম্ভবত পাঁচ-ছয়টা এ ধরনের হতে পারে। কমিশন অনুমোদন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button