প্রবাসেরাজনীতি

ভাষা শহীদদের স্মরণে কানসাই আ. লীগের আলোচনা সভা ও দোয়া

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাপানের ওসাকা শহরের ইকুনো কিউমিন সেন্টারে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় দুপুর ১২টার দিকে বাংলাদেশী মমস ক্যাফে এন্ড রেস্টুরেন্টের সহযোগিতায় এই অনুষ্ঠান হয়। সংগঠনের সভাপতি আবু সাদাত মো. সায়েমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হারুন অর রশিদের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কানসাই আওয়ামী লীগের উপদেষ্টা আমিনুর রহমান।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত, পবিত্র কুরআন ও গীতা পাঠ শেষে ভাষাশহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কানসাই বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাইফুল আলমের উপস্থাপনায় আলোচনা সভা হয়।

সভাপতির বক্তব্যে আবু সাদাত মো. সায়েম বলেন, বাংলাদেশের গৌরব ইতিহাস ও ঐতিহ্যে আওয়ামী লীগ সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন একটি উন্নয়নের রোল মডেল। বর্তমান বিশ্বে অর্থনৈতিক মন্দা থাকলেও বাংলাদেশে প্রতিনিয়ত পূর্বের মতোই এখনো প্রগতিশীল ধারায় উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। সুতরাং দেশের উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার আহ্বান জানান তিনি।

অন্যান্য বক্তারা একুশে প্রেক্ষাপট পটভূমি এবং তৎকালীন সময়ে পাকিস্তানিদের বাঙালিদের ওপর জোর পূর্বক উর্দু ভাষাকে রাষ্ট্রভাষার দাবি করে যে অন্যায় আচরণ করা হয়েছিল, সইসব বিষয়ে আলোচনা করেন।
তাঁরা বলেন, পৃথিবীতে বাঙালি একমাত্র জাতি যারা ভাষার জন্য প্রাণ দিয়েছেন সুতরাং এই ভাষা শহীদদের কথা মাথায় রেখে কখনোই আমরা নিজ নিজ জায়গা থেকে ভাষাকে অবমূল্যায়ন করা হয় এমন কোন কাজ করা যাবে না | সর্বোপরি গণতন্ত্রের মানসকন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতকে আরও শক্তিশালী করতে হবে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে সবাইকে সমানভাবে কাজ করার আহ্বান জানান।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন কানসাই বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ জনি, সাধারণ সম্পাদক অজিত রাজবংশী, কানসাই বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহফুজুল করিম, সাধারণ সম্পাদক আর এ সরকার রবিন, কানসাই বাংলাদেশ যুবলীগের সভাপতি শামিমুল আজাদ রাজু, সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম দিদার এবং কানসাই বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইফতেখার খন্দকার সুখন।

আলোচনা সভা শেষে সকল নিহত ভাষা শহীদদের স্মরণে রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button