জাতীয়

রুশ জাহাজ ইস্যুতে দ্বিপাক্ষিক সম্পর্কে বিরূপ প্রভাব পড়বে না : পররাষ্ট্র মন্ত্রণালয়

মস্কো থেকে দূতের পাঠানো রিপোর্ট নিয়ে কাজ চলছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, মংলা বন্দরে রাশিয়ার জাহাজ ফেরত ইস্যুতে দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।
এর আগে বুধবার ঢাকায় সাংবাদিকদের প্রশ্নে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘আমরা আমাদের রাষ্ট্রদূতের কাছে বিস্তারিত রিপোর্ট চেয়েছি। কী আলোচনা হয়েছে আমরা তা বিশ্লেষণ করব।’
প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এখানে শুধু এটি (রুশ জাহাজে নিষেধাজ্ঞা) নয়, আমরা যতদূর জেনেছি যে দ্বিপক্ষীয় আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। গতকালকের (মঙ্গলবার) বৈঠকের বিষয়ে অফিসিয়াল রিঅ্যাকশন আমরা দাপ্তরিকভাবে আগামীকাল (বৃহস্পতিবার) আপনাদের জানিয়ে দেব।’
ইউক্রেইনে রুশ আক্রমণের জেরে রাশিয়ার উপর বেশ কিছু বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। সেই তালিকায় রাশিয়ান ব্যাংক, জাহাজ ও পণ্য রয়েছে। নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক লেনদেন যোগাযোগ পরিষেবা সুইফটও রাশিয়ার ব্যাংকের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেন বন্ধ রেখেছে।
এর ফলে বাংলাদেশও এখন রাশিয়ার সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন করতে পারছে না। অথচ আর্থিক বিবেচনায় দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার সহযোগিতাতেই নির্মাণ হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button