আন্তর্জাতিক

চীনে কয়লা খনি ধসে নিহত ৪, নিখোঁজ ৪৯

চীনের একটি কয়লা খনি ধসে অন্তত ৪ জন নিহত, ৬ জন আহত হয়েছেন। এ ঘটনায় ৪৯ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে বিবিসি। গত বুধবার (২২ ফেব্রুয়ারি) দেশটির উত্তরে ইনার মঙ্গোলিয়া অঞ্চলে এ দুর্ঘটনা ঘটেছে। ভূমিধসের কারণে উদ্ধার অভিযান বিঘ্নিত হচ্ছে বলে বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।
শিনজিং কোল মাইনিং কোম্পানির পরিচালনাধীন আলক্সা লিগের একটি উন্মুক্ত কয়লা খনিতে বুধবার ধসের এ ঘটনা ঘটে। ঘটনার পরপরই চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তল্লাশি ও উদ্ধার অভিযানের নির্দেশ দেন বলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে। শি বলেছেন, ‘নিখোঁজদের উদ্ধারে ও আহতদের চিকিৎসায় আমাদের সম্ভাব্য সব উপায় ব্যবহার করতে হবে।’
কিন্তু বুধবার সন্ধ্যায় ভূমিধসের পর তল্লাশি অভিযান স্থগিত করা হয় এবং বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ফের শুরু হয়নি বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। ভূমিধসে নতুন করে কোনো হতাহতের ঘটনা ঘটেছে বলে খবর হয়নি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
চীনে জ্বালানির অন্যতম বড় উৎস কয়লা। কিন্তু দেশটির কয়লা খনিগুলো বিশ্বের প্রাণঘাতী খনিগুলোর অন্যতম। নিরাপত্তা বিধির যথাযথ অনুসরণ না করাই এর প্রধান কারণ, যদিও সরকার গত কয়েক বছর ধরে নিরাপত্তা মানের উন্নয়নের জন্য বারবার নির্দেশ দিয়ে আসছে।
আন্তর্মঙ্গোলিয়া একটি গুরুত্বপূর্ণ কয়লা খনি অঞ্চল। গত বছর সরকার সরবরাহ বাড়িয়ে দাম স্থিতিশীল রাখার আহ্বান জানানোর পর থেকে চীনের খনিগুলো উৎপাদন বাড়ানোতে জোর দিয়েছে। ভূমিধসের আগে খনিতে আটকা পড়া শ্রমিকদের খোঁজে চারটি উদ্ধারকারী দলের ১০৯ জন কর্মী কাজ করছিল। কর্তৃপক্ষ সেখানে উদ্ধারকাজে সহায়তার জন্য আরও ২৩৮ জন দমকল কর্মী, ৪১টি ফায়ার ট্রাক ও ছয়টি উদ্ধারকারী কুকুর পাঠিয়েছে।
চীনের প্রধানমন্ত্রী লি কেছাং খনি ধসের কারণ বের করতে দ্রুত তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছেন। এই দুর্ঘটনা বৃহস্পতিবার চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে শীর্ষ আলোচনার বিষয় ছিল। খনিতে নিখোঁজ কর্মীদের বেশিরভাগ ময়লার ট্রাক ও খননকারী যন্ত্রগুলোর চালক ছিলেন বলে সেখানে জানিয়েছেন অনেক ব্যবহারকারী।
গতকাল বুধবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছিল, আহত ছয়জনকে উদ্ধার করা হয়েছে এবং তারা উদ্ধার অভিযানে সহায়তার জন্য ১৫টি অ্যাম্বুলেন্স ও ৪৫ জন চিকিৎসা কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button