জেলার খবর

প্রশংসাপত্র দেওয়ার নামে বাণিজ্য

মোঃ ফিরোজ ফরাজী,পটুয়াখালী প্রতিনিধি:

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার মৌডুবী ইউনিয়নের মৌডুবী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২০২২ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছ থেকে জোর করে টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। প্রধান শিক্ষকের টাকা চাওয়ার একটি ভিডিও এখন ভাইরাল।

ওই বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক ইউনুস হাওলাদার (৭ ফেব্রুয়ারি) মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মুঠোফোনে অভিযোগ দিয়েছেন।

ভিডিওতে দেখা গেছে, উত্তীর্ণ শিক্ষার্থীরা বলেন, স্যার আমরা জানি সার্টিফিকেট নিতে টাকা লাগে। প্রশংসাপত্র নিতে টাকা লাগে না। তখন প্রধান শিক্ষক আলাউদ্দিন বলেন জানো না, এবার জেনে নাও। উত্তীর্ণ শিক্ষার্থীরা স্যার একটু কমিয়ে নেন। স্যার বলেন, গত বছর নিয়েছি ৫০০ টাকা, এবছর আরো ১০০ বেশি লাগবে। তোদের জন্য কত টাকা খরচ করা লাগছে তা তোদের হিসাব আছে? নিজেদের দিকে তাকাও, আমাগো ভাগের টাকা দিবি না।

জানা গেছে, এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর থেকে মৌডুবী সরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রশংসাপত্র আনতে যায়। এসময় তাদের জানিয়ে দেওয়া হয় প্রতি জনকে প্রশংসাপত্র বাবদ ৫০০ টাকা নিয়ে আসতে হবে। বাধ্য হয়ে ওই শিক্ষার্থীরা ৫০০ টাকা দিয়ে প্রশংসাপত্র নিচ্ছে।

শিক্ষার্থীরা প্রশংসাপত্র ছাড়া উচ্চ মাধ্যমিক পর্যায়ে ভর্তির জন্য আবেদন করতে পারবে না। এই সুযোগে তাদের জিম্মি করে বাড়তি টাকা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন একাধিক শিক্ষার্থী ও অভিভবকরা।

উত্তীর্ণ শিক্ষার্থী মোহাম্মদ অমিত বলেন, আমি ও আমার বড় ভাইসহ প্রশংসাপত্র আনতে গেলে স্কুলের প্রধান শিক্ষককে স্কুলে না পেয়ে সহকারি প্রধান শিক্ষক আলাউদ্দিন স্যারের কাছে যাই। তখন তিনি আমার কাছে ৫০০ টাকা দাবি করেন। কিন্তু আমি ২০০ টাকা দিলে আমার টাকা ফিরিয়ে দিয়ে আমার প্রশংসাপত্র রেখে দেন। তখন আমার ভাই উপজেলা নির্বাহী কর্মকতার কাছে জানালে আমার প্রশংসাপত্র আমাকে দিয়ে দেন।

শিক্ষার্থীরা জানান, মৌডুবী সরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০২২ সালে এসএসসি পাস করেছি। উচ্চ মাধ্যমিক ভর্তির জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে প্রশংসাপত্র চাই। তখন আমাদের কাছে ৫০০ টাকা লাগবে বলে দাবি করেন স্কুলের প্রধান শিক্ষক আলাউদ্দিন স্যার। আমাদের কাছে তার ভিডিও আছে।

মৌডুবী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককের কাছে প্রশংসাপত্রের জন্য ৫০০ টাকা আদায় ও তার দুর্নীতি ও অনিয়মের ভিডিও ভাইরাল সর্ম্পকে মুঠোফোনে জানতে চাইলে প্রধান শিক্ষক আলাউদ্দিন কথা বলতে রাজি হননি।

উপজেলা একাডেমিক সুপারভাইজার অনাদি কুমার বাহাদুর বলেন, টাকা নেওয়ার বিধান থাকলে টাকা নিলে কোনো সমস্যা নেই। আর টাকা নেওয়ার বিধান না থাকলে অবশ্যই প্রধান শিক্ষককে বলবো শিক্ষার্থীদের টাকা ফেরত দিতে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সালেক মুহিদ বলেন, আমার কাছেও অভিযোগ এসেছে। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button