গণমাধ্যম

বিবার্তা ও জাগরণ টিভির অফিস ভাঙচুর ও চুরির ঘটনায় পুলিশ মামলা নিচ্ছেনা বলে অভিযোগ

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে তেকসাস

অনলাইন নিউজ পোর্টাল বিবার্তা২৪ ও জাগরণ টিভির কার্যালয়ে চুরি-ভাংচুর ও এ ঘটনায় পুলিশ মামলা না দেওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে তেজগাঁও কলেজ সাংবাদিক সমিতি (তেকসাস)।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সংগঠনটির সভাপতি সুজয় মজুমদার ও সাধারণ সম্পাদক শ্রাবণ আহমেদ এই উদ্বেগ প্রকাশ করেন।

এক বিবৃতিতে তারা বলেন, সরকার নিবন্ধিত অনলাইন বিবার্তা ২৪ ডটনেট ও আইপিটিভি জাগরণের কার্যালয়ে গত ৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাতে চুরি হয়, সেখানে থাকা জাতির পিতার ছবিকে অরক্ষিতভাবে ফেলে রাখা হয়। এছাড়া নগদ অর্থসহ অনেক প্রয়োজনীয় জিনিস চুরি হয়। কিন্তু এতকিছুর ঘটে যাওয়ার পরও থানায় মামলা নেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় তেজগাঁও কলেজ সাংবাদিক সমিতি গভীর উদ্বেগ প্রকাশ করছে। এ বিষয়ে অতিদ্রুত আইনি পদক্ষেপ নেওয়ার দাবি জানাই। অন্যথায় আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য থাকবো।

উল্লেখ্য, বাংলামোটর পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ভবনের ১১ তলায় বিবার্তা২৪ডটনেট ও জাগরণ আইপি টিভির অফিসে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর ও চুরির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টার পর বিবার্তা ও জাগরণ টিভির অফিস ঘুরে দেখা যায়, রিসিপশনে ভাঙা অবস্থায় পড়ে আছে বঙ্গবন্ধুর ছবি। বিবার্তা সম্পাদক বাণী ইয়াসমিন হাসি’র কক্ষেও নিচে পড়ে আছে বঙ্গবন্ধুর ছবি। ছড়িয়ে ছিটিয়ে আছে গুরুতপূর্ণ নথিপত্র। কক্ষ থাকা আইপ্যাড ও ৫ লাখ ৩৪ হাজার টাকা পাওয়া যাচ্ছে না।

এছাড়া জাগরণ টিভির প্রধান সম্পাদক এফ এম শাহীনের কক্ষে থাকা সরকারি অনুদানে নির্মিত হওয়া ‘মাইক’ চলচ্চিত্রের ফুটেজের ডিভাইসও পাওয়া যাচ্ছে না। কক্ষের ড্রয়ার খোলা, এলোমেলোভাব ছড়িয়ে আছে কাগজপত্র।

সকালে অফিসে আসার পর ৯৯৯-এ কল করে ভাঙচুর ও চুরির বিষয়টি পুলিশকে জানানো হলে সকাল ১১ টা ১০ মিনিটে ঘটনাস্থল পরিদর্শন করেন রমনা থানার এসআই একে আজাদ। তিনি বিবার্তাকে বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনাস্থলে আসছেন।

 

এরপর রমনা থানার ওসি আবুল হাসান, গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি টিম এবং ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি) এর ক্রাইম সিন ইউনিটের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন।

এর আগে বৃহস্পতিবার বিকাল ৫টায় রাজধানীর বাংলামোটরে পদ্মা লাইফ টাওয়ারস্থ বিবার্তা২৪ডটনেট ও জাগরণ টিভির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জাগরণ আইপি টিভির প্রধান সম্পাদক এফ এম শাহীন লিখিত বক্তব্যে বলেন, গতকাল বিকেল আনুমানিক ৪ ঘটিকায় পদ্মা লাইফ ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান ফকরুল ইসলাম ও এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট আজগর আলীর নির্দেশে পদ্মা লাইফ ইন্সুরেন্স টাওয়ারের ইলেট্রিশিয়ান মাহে আলম ও নাসির এসে ভবনে বিদ্যুৎতের কাজ হবে এই মর্মে ১০ মিনিটের জন্য বিদ্যুৎ বন্ধ করে রাত পর্যন্ত আর চালু করেনি। কিছুক্ষণ পর দেখা গেল পুরো ভবনে বিদ্যুৎ আছে কিন্তু শুধু আমাদের অংশে বিদ্যুৎ বন্ধ। সংবাদ সম্মেলন চলা পর্যন্ত তারা বিদ্যুৎ সংযোগ দেয়নি।

তিনি বলেন, যেহেতু বিবার্তা নিউজ পোর্টাল এবং জাগরণ আইপি টিভি দুটোই অনলাইনভিত্তিক গণমাধ্যম সেহেতু বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পর হেড অফ নিউজের নির্দেশে সাব-এডিটরগণ হোম অফিস করেন। এবং জাগরণ টিভির যে দলটি বইমেলার সংবাদ সংগ্রহ করে তারা রাত পৌঁনে নয়টার দিকে অফিসে আসলে বিদ্যুৎ না থাকায় এডিট প্যানেলে কাজ করতে পারেনি। আমরা রাত প্রায় সাড়ে নয়টার দিকে অফিস বন্ধ করে চলে যাই।

উল্লেখ্য, এই ফ্লোরে পদ্মা লাইফ ইন্সুরেন্স-এর ইসলামিক তাকাফুল প্রকল্পের অফিস রয়েছে। সচরাচর এই অফিসে বিবার্তা সম্পাদকের ড্রাইভার এবং তাকাফুল অংশে পদ্মা লাইফ ইন্সুরেন্স-এর ড্রাইভার রাত্রিযাপন করেন। কিন্তু গতরাতে বিদ্যুৎ না থাকায় ড্রাইভার দুইজনের কেউই রাতে অফিসে থাকেননি।

তিনি আরো বলেন, আজ সকাল দশটার পর বিবার্তার সম্পাদকের ড্রাইভার এসে অফিসে ঢুকেই দেখে অফিস অভ্যর্থনা কক্ষে আইসিটি মন্ত্রণালয় থেকে উপহার হিসেবে প্রাপ্ত বঙ্গবন্ধুর ছবি মেঝেতে ভাঙা অবস্থায় পড়ে আছে। একইস্থানে বঙ্গবন্ধুর তর্জনীর ভাস্কর্যটিও মেঝেতে ফেলা ছিল। এরপর ড্রাইভার আমাকে ফোন দিলে আমি ও বিবার্তার সম্পাদক বাণী ইয়াসমিন হাসি দ্রুত অফিসে আসি। দেখি, বিবার্তার সম্পাদকের কক্ষে সবকিছুই এলোমেলো, টেবিলের ড্রয়ার ভাঙা, কাগজপত্র মেঝেতে ফেলা এবং সেই কক্ষেও থাকা বঙ্গবন্ধুর পোর্ট্রেটটি মেঝেতে ফেলা রয়েছে।

জাগরণ আইপি টিভির সম্পাদক বলেন, আমি নিজের কক্ষে গিয়ে দেখতে পাই আমার কক্ষেও টেবিল ও ড্রয়ারের কাগজপত্র মেঝেতে ফেলা। আমার ড্রয়ার, কেবিনেট এবং রুমে ফেলানো কাগজপত্র গভীর মনোযোগে খুঁজে দেখি সেখানে ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অনুদানপ্রাপ্ত বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করে নির্মিত পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’-এর সর্বশেষ এডিটেড পোর্টেবল হার্ডড্রাইভটি চুরি হয়ে গেছে। যেখানে প্রায় ১ কোটি টাকার অধিক মূল্যের কালার করা এডিটেড ফুটেজ ছিল। গতকাল থেকে বিদ্যুৎ না থাকায় আরো কী কী চুরি হয়েছে তা এখনো নিশ্চিত নই। এরপর জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ কল দেই। কিছুক্ষণের মধ্যেই পুলিশ, সিআইডি, ডিবি ঘটনাস্থলে আসেন।

তিনি বলেন,বিবার্তার সম্পাদকের ড্রয়ার থেকে বেতন ও অফিস ভাড়া বাবদ গতকাল ব্যাংক থেকে উত্তোলনকৃত পাঁচ লক্ষ টাকা এবং সম্পাদকের ব্যক্তিগত তহবিলের ৩৪/৩৫ হাজার টাকা অর্থাৎ সর্বমোট ৫ লক্ষ ৩৫ হাজার টাকা ও একটি অ্যাপেল ব্র্যান্ডের আইপেড চুরি করে নিয়ে গেছে।

তিনি আরো বলেন, এই ভবনে বিবার্তা-জাগরণ বাদেও ব্যাংক, ডায়াগনস্টিক সেন্টার, ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি, ল’ হাউজ আছে। করোনা পরবর্তী বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় পদ্মা লাইফ কর্তৃপক্ষ নতুন করে সার্ভিস চার্জ বৃদ্ধি করায় গত ছয় মাসের ভাড়া দেইনি। কিন্তু কর্তৃপক্ষ অনুরোধ করার পরে আমরা গত মাসের ভাড়া পরিশোধ করি এবং গতকাল পূর্ববর্তী মাসের ভাড়া এডমিন দিতে গেলে তারা বকেয়া ভাড়াসহ সকল ভাড়া না দিলে ভাড়া রাখবে না বলে ফিরিয়ে দেয়। তার ঘন্টাখানেকের মধ্যে এসে বিদ্যুৎ বন্ধ করে দেয়।

এফ এম শাহীন বলেন, দেশে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ঘোষণা দিয়ে লোডশেডিং চালু হলে গত বছরের ১৬ অক্টোবর বিবার্তার সম্পাদকের ড্রাইভার ১০/১১ তলার মাঝে প্রায় ১০ মিনিট লিফটে আটকা থাকে। তার দুদিন পরে ১৮ অক্টোবর ২০২২ রাত আনুমানিক ১০টা ৫৬ মিনিটে বিবার্তার বার্তা সম্পাদকসহ ৩ জন সাব-এডিটর ৩য়/৪র্থ তলার মাঝে লিফটে আটকা পড়লে ১৫-২০ মিনিট পর লিফট চালু করে। টাওয়ারের নিচে ইলেকট্রিশিয়ান আলমের সাথে দেখা হলে তাকে জিজ্ঞেস করা হলে সে জানায়, অত্র বিল্ডিং-এর পরিচালনা পর্ষদের নির্দেশে লিফট বন্ধ করে। এবং ভবিষ্যতেও এই কাজ করবে বলে ভয়-ভীতি প্রদর্শন করে। এই বিষয়ে রমনা মডেল থানায় ১৮ অক্টোবর ২০২২ তারিখে একটি জিডি করা হয়। যার নম্বর ১০৬৪, তারিখ- ১৮.১২.২০২২। এরপর ২০ অক্টোবর পদ্মা লাইফ ইন্সুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. মোরশেদ আলম সিদ্দিকী ইলেকট্রিশিয়ান মাহে আলমকে মারধরের অভিযোগ করে বিবার্তার ব্যবস্থাপনা পরিচালকের বরাবর এক চিঠিতে লেখেন, বার্তা সম্পাদকের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করেছেন তাহা পদ্মা লাইফ টাওয়ারের কর্তৃপক্ষকে লিখিতভাবে অতিসত্তর জানানো জন্য বলা হইল, অন্যথায় পদ্মা লাইফ টাওয়ার কর্তৃপক্ষ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।’

তারপর থেকে রাতে লিফট চালানোর বিষয়ে তাদের নানা টালবাহানা চলতে থাকে। ফলত, বিকালের শিফটের সাব-এডিটরগণদের নিয়মিতই ১১ তলা হেঁটে নামতে হচ্ছিল। এই বিষয়ে আমরা ১ নভেম্বর ২০২২ তারিখে পদ্মা লাইফ কর্তৃপক্ষের প্রেরিত অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও বিব্রতকর চিঠির উত্তর দিতে বাধ্য হই। এছাড়াও, বিভিন্ন সময় অফিসের ইলেকট্রিশিয়ান মাহে আলম কর্তৃপক্ষের নির্দেশে নানা রকম অপ্রাতিষ্ঠানিক, অসৌজন্যমূলক ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করে আসছিল।

সংবাদ সম্মেলনে বিবার্তা২৪ডটনেটের সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, গৌরব ৭১ সংগঠনের সভাপতি এসএম মনিরুল ইসলাম মনি, বিবার্তার বার্তা সম্পাদক হাবিবুর রহমান রোমেল প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, পদ্মা লাইফ টাওয়ার কর্তৃপক্ষের নির্দেশে পরিকল্পিতভাবে ভাঙচুর ও চুরি করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button