জেলার খবর

ফেনীতে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৮৩.৪৩%

ফেনী জেলা প্রতিনিধিঃ

এবছর কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ৯০.৭২% হলেও ফেনী জেলায় পাশের হার ৮৩.৪৩%। জেলায় জিপিএ-৫ পেয়েছে ৯৯৮ জন। জেলার ৪১টি কলেজ থেকে এ বছর ৮ হাজার ৫০৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৭ হাজার ৯৫ জন। এদের মধ্যে দুই হাজার ৯৫১ জন ছেলে এবং চার হাজার ১৪৪ জন মেয়ে পাশ করেছে। জেলার ৩টি কলেজের পরীক্ষার্থীরা শতভাগ পাশ করেছে। অপরদিকে জেলায় দুটি কলেজ থেকে মাত্র একজন করে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে দু‘জনই অকৃতকার্য হয়েছে। এ দুই কলেজে পাশের হার ০% শতাংশ। ফেনী গালর্স ক্যডেট কলেজ থেকে ৫৫ জন পরীক্ষা দিয়ে ৫৫ জনই জিপিএ-৫ পেয়েছে। পাশের হার শতভাগ।

দাগনভুঁঞায় দরবেশের হাট পাবলিক কলেজ থেকে ৬৯ জন পরীক্ষা দিয়ে শতভাগ পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ১০ জন এবং ভাষা শহীদ সালাম মেমোরিয়াল কলেজ থেকে ৩৪ জন পরীক্ষা দিয়ে সবাই পাশ করেছে। পাশের হার শতভাগ হলেও এ কলেজের কেউ জিপিএ-৫ পায়নি। জেলার ৬টি উপজেলার মধ্যে দাগনভূঁঞা উপজেলায় ৫টি কলেজ থেকে এক হাজার ১৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৯৫৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৫১ জন। পাশের হার ৯৪ শতাংশ। পরশুরাম উপজেলায় ৩টি কলেজ থেকে ৫৭৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৫৩৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৭৭ জন। পাশের হার ৯২.৮৯ শতাংশ। ফেনী সদর উপজেলায় ১৮টি কলেজ থেকে চার হাজার ৪৭৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে তিন হাজার ৮৫৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৭৭৮ জন। পাশের হার ৮৬.২০ শতাংশ। ছাগলনাইয়া উপজেলায় ৬টি কলেজ থেকে এক হাজার ১৩০ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৮৮৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৭ জন। পাশের হার ৭৮.৬৭ শতাংশ। ফুলগাজী উপজেলায় ৫টি কলেজ থেকে ৬০৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৪৫৫ জন। জিপিএ-৫ পেয়েছে ১২ জন। পাশের হার ৭৫.৩৩ শতাংশ। সোনাগাজী উপজেলায় ৪টি কলেজ থেকে ৬৯৯জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৪০০ জন। জিপিএ-৫ পেয়েছে ২৩ জন। পাশের হার ৫৭.২২ শতাংশ। ফেনী সরকারী কলেজ থেকে ১ হাজার ২৯৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে এক হাজার ২৩৮ জন, জিপিএ-৫ পেয়েছে ৫৩০ জন এবং পাশের হার ৯৫.৯৭%। সরকারী জিয়া মহিলা কলেজে ৮৭৮ জনের মধ্যে পাশ করেছে ৮২৮ জন। জিপিএ-৫ পেয়েছে ১১৭ জন। পাশের হার ৯৪.৩১%। মহিপাল সরকারী কলেজ থেকে ৫৫৩ জনের মধ্যে পাশ করেছে ৫১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন। পাশের হার ৯২.৯৫%। জয়নাল হাজারী কলেজ থেকে ৬৭৮জনের মধ্যে পাশ করেছে ৫৯৯জন। জিপিএ-৫ পেয়েছে ২৭ জন। পাশের হার ৮৮.৩৫%।

ফেনী গালর্স ক্যাডেট কলেজের অধ্যক্ষ গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ নাজমূল হক  জানান, কলেজের ভালো ফলাফলে শিক্ষক শিক্ষার্থী সবাই খুশী হয়েছে। তবে ভালো ফলাফলের জন্য শিক্ষকরা শ্রেণি কক্ষে পাঠদানসহ বিভিন্ন ভাবে শিক্ষার্থীদের লেখাপড়ায় উদ্বুদ্ধ করেছে।

ফেনী সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন বলেন, কলেজে শিক্ষকরা নিয়মিত পাঠদান করেছেন, শিক্ষার্থীদের নিয়মিত তদারকি করেছেন। ভাল ফলাফলের জন্য শিক্ষার্থীরা নিয়মিত লেখাপড়া করেছে ও অভিভাবকদের ভূমিকা ছিল।

দরবেশের হাট পাবলিক কলেজের পরিচালনা পর্যদের সভাপতি এম শাহজাহান সাজু বলেন, কলেজের শতভাগ পরীক্ষার্থী পাশের জন্য শিক্ষকরা পাঠদানে অত্যন্ত আন্তরিক ভাবে পরিশ্রম করেছে। শিক্ষার্থীরাও পাঠগ্রহনে আন্তরিক ছিল। শ্রেণি কার্যক্রম ছিল নিয়মিত এবং বাড়ীতেও নিয়মিত লেখাপড়া করেছে। অভিভাবকদেরও উৎসাহ ছিল। কলেজের পরিচালনা পর্ষদের সদস্যরা নিয়মিত পাঠদান সম্পর্কে খোঁজ খবর নিতেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button