জাতীয়

মহাসড়কে চুরি ডাকাতি বন্ধে বসানো হচ্ছে সিসি ক্যামেরা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চুড়ি ডাকাতি রোধ করতে ১৪২৭ টি সিসি ক্যামেরা বসানো হচ্ছে। এর মধ্যে চলতি বছরের মার্চেই চালু করা হচ্ছে ৪৯১ টি ক্যামেরা।

ইতিমধ্যে মেঘনাঘাট হাইওয়ে কমান্ড ও কন্ট্রোল সেন্টার মনিটরিং ও ডাটা সেন্টার স্থাপনের কাজ শেষ হয়েছে। ডাটা সংযোগোর জন্য বিটিসিএলএর সঙ্গে চুক্তি চূড়ান্ত করা হয়েছে। চলতি সপ্তাহে বিদ্যুৎ সংযোগের কাজও শেষ হবে। প্রথম পর্যায়ে কুমিল্লার দাউদকান্দি পর্যন্ত ১১৪ টি স্টিলের খুঁটিতে ক্যামেরা বসানোর কাজ সম্পন্ন করা হয়েছে। এই সপ্তাহেই বিদ্যুতের লাইন ও অপটিক ফাইবার ক্যাবল যুক্ত করা হবে। ফেনী পর্যন্ত রাস্তার দুই পাশে মাটির নিচে অপটিক ফাইবার  ক্যাবল বসানো হয়েছে। এছাড়া চট্টগ্রামের সিটি গেট পর্যন্ত বসানো হয়েছে ৪৫০টি সিসি ক্যামেরার স্টিলের খুঁটি।

প্রকল্পে অত্যাধুনিক (২৪/৭) ক্যামেরার সঙ্গে আর্টিফিসিয়ালি ইনটেলিজেন্স সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। কারণ অনেক সময় গাড়ির নাম্বার বলতে পারে না ভুক্তভোগীরা। এ কারণে সময় নির্দিষ্ট করে গাড়ির রং বলে ঐ সফটওয়্যারে কমান্ড দিলেই ঐ রং এর গাড়ির তালিকা পাওয়া যাবে। সেখান থেকে বাছাই করে  অপরাধে যুক্ত গাড়ি ও অপরাধীকে শনাক্ত করা সম্ভব হবে।

প্রকল্পটিতে অর্থায়ন করেছে এডিবি। সব মিলিয়ে এই প্রকল্পে ১২৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

হাইওয়ে পুলিশের এডিশনাল ডিআইজি ও প্রকল্প পরিচালক বরকতউল্লাহ খান বলেন, প্রকল্পের ৫৬ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রথম পর্যায়ে মার্চে চালু করা হবে কুমিল্লার দাউদকান্দি পর্যন্ত। পরবর্তীকালে চলতি বছরের জুন মাসে সব ক্যামেরা স্থাপনের কাজ শেষ করে ঐ মাসেই চালু হবে ঢাকা চট্টগ্রামের ১ হাজার ৪২৭ সিসি ক্যামেরা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button