জাতীয়লিড স্টোরি

ভারত থেকে বিদ্যুৎ আমদানি: কয়লার দাম বাড়তি

ভারতের আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ আমদানির সিদ্ধান্ত নিয়েছিল নিয়েছিল বাংলাদশে। তবে তারা কয়লার দাম বেশি ধরার কারণে এখন অনেকটাই বাড়তি দামে বিদ্যুৎ কিনতে হবে বাংলাদেশকে।  তাই কয়লার দর পর্যালোচনার জন্য আদানিকে চিঠি দিয়েছে পিডিবি। এ নিয়ে আলোচনার জন্য চলতি মাসেই আদানি গ্রুপের একটি কারিগরি প্রতিনিধি দল ঢাকায় আসবে।

বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, আদানি গ্রুপ প্রতি টন কয়লার দাম ধরেছে ৪০০ ডলার। এই দরে কয়লা আমদানির ঋণপত্র খোলার কথা তারা জানিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে (পিডিবি)। অথচ বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত রামপাল এবং বাংলাদেশ ও চীনের যৌথ বিনিয়োগে করা পায়রা বিদ্যুৎকেন্দ্রে কয়লার দাম পড়ছে প্রতি টন ২৫০ ডলারের মতো। কিন্তু আদানি প্রতি টন কয়লার যে দাম প্রস্তাব করেছে, তা রামপাল ও পায়রার চেয়ে ৬০ শতাংশ বেশি।

বিদ্যুৎ ক্রয়সংক্রান্ত চুক্তি অনুসারে, বিদ্যুতের দাম নির্ধারণের সময় জ্বালানির দাম কম ধরা হয়। পিডিবির সূত্রে জানা যায়,  বিদ্যুৎকেন্দ্রগুলো অধিক পরিমাণে উন্নতমানের কয়লা কেনার ক্ষেত্রে ৫৫ শতাংশ পর্যন্ত ছাড় পায়। বিভিন্ন বেসরকারি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পিপিএতে এই ছাড়ের বিষয়টি উল্লেখ আছে। ফলে কয়লার দর কম হয়। কিন্তু আদানির সঙ্গে স্বাক্ষরিত পিপিএতে এই বিধান নেই। তাই আদানির কয়লার দাম বেশি হওয়ায়, বিদ্যুতের দামও বেশি হবে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশের সঙ্গে আদানির চুক্তি অনুযায়ী দাম নির্ধারণ করা হবে। প্রতিযোগিতামূলক দামেই কয়লা পাওয়া যাবে। একটি সূত্রে জানা গেছে, কয়লার দর নিয়ে বাংলাদেশের উদ্বেগ আদানির নজরে এসেছে। তারা জানিয়েছে, বাংলাদেশের অন্যান্য বিদ্যুৎকেন্দ্র যে দামে কয়লা আমদানি করে, তার সঙ্গে তাদের দামের পার্থক্য খুব বেশি হবে না।

তবে বিদ্যুৎিআমদানির সাথে সংশ্লিষ্ট প্রোকৌশলীরা মনে করছেন, বিদ্যুতের দামে যদি আদানি ছাড় দিতে রাজিও হয় তারপরও বিদ্যুতের দাম অধিক হবে। কারণ, পায়রা বা রামপালের কয়লা বিদেশ থেকে সমুদ্রপথে এসে বিদ্যুৎকেন্দ্রের সংশ্নিষ্ট জেটিতে খালাস হয়। কিন্তু আদানির বিদ্যুৎকেন্দ্রটি ভারতের ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা জেলায়। দূরত্ব বেশি হওয়ায় রেল এবং সমুদ্র উভয় পথের সাহায্য নিতে হবে তাতে করে পরিবহণ খরচ বেড়ে যাবে। এছাড়া একাধিক রাজ্যের অভ্যন্তরীণ ট্যাক্স-ভ্যাট মিলিয়ে কয়লার চূড়ান্ত দর অনেক বেড়ে যাবে।

চুক্তি অনুযায়ী আদানি গ্রুপ থেকে ২৫ বছরের জন্য বিদ্যুৎ কেনার কথা রেয়েছে। আগামী মার্চ মাস থেকে বিদ্যুৎ আমদানির সম্ভাবনা রয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button