অর্থ বাণিজ্যব্যাংকিং

পাসপোর্টে ডলার এনডোর্সমেন্ট করতে তথ্য যাচাইয়ের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

বিদেশ যেতে পাসপোর্টে ডলার ব্যবহারের অনুমতি (এনডোর্সমেন্ট) নিতে হয়। এই অনুমোদন দেয় সরকারি-বেসরকারি ব্যাংক ও মানি চেঞ্জারগুলো। তবে কেন্দ্রীয় ব্যাংক পাসপোর্টে ডলার এনডোর্সমেন্ট করার ক্ষেত্রে নতুন শর্ত দিয়েছে। এখন থেকে ব্যাংকগুলোকে গ্রাহকের ব্যয় করা ডলার অনলাইনে যাচাই করে পাসপোর্টে এনডোর্স করতে হবে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশ ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী, বিদেশ ভ্রমণের আগে পাসপোর্টের পাতা ও অনলাইনের তথ্য যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দিষ্ট পাসপোর্টধারী কী পরিমাণ ডলার খরচ করেছে, তা-ও যাচাই করে দেখতে বলা হয়েছে।

এক বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার বিদেশে খরচ করার বৈধতা আছে। দেশের কেউ যাতে বিদেশ গিয়ে এর বেশি ডলার খরচ করতে না পারেন, সে জন্য এ নির্দেশনা দেওয়া হয়েছে।

পাসপোর্টের পাতায় পূর্ববর্তী এনডোর্সমেন্ট যাচাইয়ের পাশাপাশি ওই পাসপোর্টের বিপরীতে গ্রাহকের ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ বাংলাদেশ ব্যাংকের অনলাইন টিএম ফর্ম মনিটরিং সিস্টেম (ওটিএফএমএস), ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিস্টেম (আইসিএমএস) ও অনলাইন মানি চেঞ্জার মনিটরিং সিস্টেমে (ওএমসি এমএস) যাচাই করে বৈদেশিক মুদ্রা এনডোর্স করতে হবে। এছাড়া একই বছরে দুটো পাসপোর্ট ব্যবহার হলে আগেরটিও যাচাই করে নতুনটিতে ডলার ব্যবহার অনুমতি দিতে বলা হয়। এছাড়া একই বছরে দুটো পাসপোর্ট ব্যবহার হলে আগেরটিও যাচাই করে নতুনটিতে ডলার ব্যবহার অনুমতি দিতে বলা হয়।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button