আন্তর্জাতিক

তুরস্ক- সিরিয়া ভূমিকম্প: বেড়েই চলেছে মৃতের সংখ্যা

এখন পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা সাত হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে তুরস্কে ৫ হাজার ৪৩৪ এবং সিরিয়ায় ১ হাজার ৮৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুই দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে ৫ হাজার ৭৭৫টি ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপের নিচ থেকে একের পর এক লাশ বের করা হচ্ছে। এখনো যাঁরা জীবিত আছেন, তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। তবে বৈরী আবহাওয়া ও ভূমিকম্পে সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকর্মীরা সব জায়গায় যেতে পারছেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষণে জানা গেছে,  ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যায়, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস ছিল। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখ লাখ মানুষ খোলা আকাশের নিচে অবস্থান করছে। তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ মানুষ। আহত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ।

দুই দেশেই তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে অবস্থান করছে। কিছু এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নিচে। অনেক এলাকায় বৃষ্টি হচ্ছে। ফলে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। এ ছাড়া ভূমিকম্পের কারণে অনেক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। দেখা দিয়েছে জ্বালানিসংকট।

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০টি প্রদেশ। সেখানকার পরিস্থিতি সামাল দিতে ও উদ্ধারকাজে গতি আনতে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য দেশটির আনতালিয়া অঞ্চলের হোটেলগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের ঘোষণা দিয়েছেন তিনি।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button