জাতীয়

বেলজিয়ামের রানির সফর রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়ক হবে: তথ্যমন্ত্রী

রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান তাদের নিজ দেশে (মিয়ানমারে) ফেরত নেওয়া বলে মনে করেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। একই সঙ্গে বেলজিয়ামের রানির বাংলাদেশ সফর রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়ক হবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনদিনের বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বেলজিয়ামের রানি মাতিলদ মেরি ক্রিস্টিন জিলেইন কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। এ সময় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ মিনিস্টার ইন ওয়েটিং হিসেবে রাষ্ট্রাচার দায়িত্ব পালনে তার সঙ্গে ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, বেলজিয়ামের রানি মূলত জাতিসংঘের বিশেষ দূত হিসেবে এসেছেন। এসডিজি বিষয়ক বিশেষ দূত হিসেবে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তার এই সফর বাংলাদেশ এবং বেলজিয়ামের মধ্যে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে যেমন ভূমিকা রাখবে, তেমনি জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের যে বাংলাদেশ সরকার দেখভাল করছে সে বিষয়ে আরও ভালোভাবে বিশ্ব সম্প্রদায়ের সাড়া পেতেও সহায়ক হবে।

ড. হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান হচ্ছে সসম্মানে তাদের নিজ দেশে ফেরত নেওয়া। আমি মনে করি রানির এই সফর রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নিয়ে যাওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button