আন্তর্জাতিক

তুরস্কের ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৮০০ এর অধিক

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক-সিরিয়া দুই দেশে মৃতের সংখ্যা ৩৮০০ ছাড়িয়ে গেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। প্রচুর মানুষ নিখোঁজ রয়েছে। ধারণা করা হচ্ছে তারা বহুতল ভবনের নিচে চাপা পড়ে আছে। আহতও হয়েছেন অনেক মানুষ।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) এর তথ্য অনুযায়ী, স্থানীয় সময় গতকাল সোমবার ভোররাত ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। তুরস্কের রাজধানী আঙ্কারাসহ দেশটির অন্যান্য শহরে এবং পার্শ্ববর্তী সিরিয়াসহ প্রতিবেশী দেশ লেবানন, সাইপ্রাস, ইসরায়েলেও এই ভূকম্পন অনুভূত হয়।

সরকারি হিসাব অনুযায়ী, ভূমিকম্পে তুরস্কে আহত হয়েছেন ১৪ হাজার ৪৮৩ জন। ভূমিকম্পের সময় ও তার পরে ৪ হাজার ৭৪৮টি ভবন ভেঙে পড়েছে। এ ঘটনায় তুরস্কে দুর্যোগকালীন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ৮৪ বছরের মধ্যে এত শক্তিশালী ভূমিকম্প পূর্বে অনুভূত হয় নি।

ক্ষতিগ্রস্ত শহরগুলোতে অনুসন্ধান ও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। তবে শীতকালীন তুষারঝড়ের কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

সিরিয়ায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১ হাজার ৪৪৪ জন।  দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভূমিকম্পে সিরিয়ার আলেপ্পো, হামা, তারতুস প্রদেশে অসংখ্য ভবন ধসে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা এখনকার তুলনায় আটগুণ পর্যন্ত বাড়তে পারে। ভূমিকম্পের কারণে দেখা দেওয়া চরম মানবিক সংকট মোকাবিলায় তুরস্ক ও সিরিয়াকে তাৎক্ষণিকভাবে সহায়তা দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইসরায়েল, রাশিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ।

 

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button