জাতীয়ফিচারলিড স্টোরি

দেশের প্রথম পাতাল রেলের নির্মাণ শুরু আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শামীমা দোলা

বিমানবন্দর থেকে কমলাপুর, যেতে সময় লাগবে মাত্র ২৪ মিনিট আর নতুন বাজার থেকে পূর্বাচল যেতে লাগবে মাত্র ২০ মিনিট। অবিশ্বাস্য মনে হলেও বর্তমান এই যানজটের নগরী ঢাকাতে এত অল্প সময়ে এ পথ পাড়ি দেয়া সম্ভব হবে পাতাল মেট্রো রেলের মাধ্যমে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম পাতাল মেট্রো রেল (এমআরটি লাইন-১) নির্মাণ কাজ উদ্বোধন করবেন আজ বৃহস্পতিবার। এর পর নির্মাণ শেষ হতে সময় লাগবে ৪ বছর অর্থাৎ ২০২৬ নগরবাসী এই সুবিধা পাবে।

পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় বেলা ১১টায় জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

তিনি জানিয়েছেন, সরকার প্রথমবারের মতো বিমানবন্দর-কমলাপুর এবং পূর্বাচল-নতুন বাজার-রূপগঞ্জের পিতলগঞ্জ রুটের মধ্যে ৩১.২৪১ কিলোমিটার বিশিষ্ট পাতাল ও উড়াল এমআরটি লাইন-১ নির্মাণ করবে।

তিনি আরও বলেন, ডিএমটিসিএল এই মেগা প্রকল্প বাস্তবায়ন করবে।

জানা গেছে, এমআরটি লাইন-১ পরিকল্পনার অংশ হিসেবে নারায়ণগঞ্জের পিতলগঞ্জ এলাকায় প্রথম রেল ডিপো নির্মাণ করা হবে এবং নির্মাণ কাজের উদ্বোধনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এমআরটি লাইন ১-এর প্রথম অংশ হলো: বিমানবন্দর রুট (বিমানবন্দর-কমলাপুর), যাতে ১২টি স্টেশন সহ ১৯.৮৭২ কিলোমিটার বিশিষ্ট পাতাল রেল হবে।

আর দ্বিতীয় অংশ হলো, পূর্বাচল রুট (নতুন বাজার থেকে রূপগঞ্জের পিতলগঞ্জ ডিপো), যাতে ৯টি স্টেশনসহ ১১.৩৬৯ কিলোমিটার বিশিষ্ট উড়াল হবে। এই স্টেশনগুলোর মধ্যে সাতটি স্টেশন উড়ালে হবে এবং বিমানবন্দর রুটের অংশ হিসাবে নতুন বাজার ও নর্দ্দা স্টেশন পাতাল অংশে থাকবে।

প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক বলেন, নতুন বাজার স্টেশনে এমআরটি লাইন-৫ (নর্দান রুট)সহ আন্তঃপরিবর্তন করার সুবিধা থাকবে। যেখান থেকে যাত্রীরা নেমে পূর্বাচল বা পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাওয়ার সুযোগ পাবেন।

তিনি আরো বলেন, এ কাজের জন্য জাপানের টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড ও দেশীয় ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে ডিএমটিসিএল। পুরো প্রকল্পটির কাজ ১২টি প্যাকেজের মাধ্যমে বাস্তবায়ন হবে।

এর মধ্যে প্যাকেজে সিপি-১-এর আওতায় ডিপো এলাকায় ভূমি উন্নয়ন করার কাজটি শুরু হবে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর। যেখানে ডিপো নির্মাণ করা হবে সেখানে অনেক উঁচু নিচু জায়গা আছে। সেগুলো ভরাট করার কাজ শুরু হবে।

তারপর সেখানেই ডিপো নির্মাণ করা হবে। এমআরটি লাইন-১ হিসেবে চিহ্নিত এ প্রকল্পে বিমানবন্দর থেকে কুড়িল, বাড্ডা, রামপুরা হয়ে কমলাপুর পর্যন্ত ১৯ দশমিক ৮৭ কিলোমিটারের পুরো অংশ হবে ভূগর্ভে।

এ অংশে থাকবে মোট ১২টি স্টেশন।

আরেক অংশ হবে এলিভেটেড, সেই অংশ নতুন বাজার থেকে কুড়িল হয়ে যাবে পূর্বাচলে। ১১ দশমিক ৩৬ কিলোমিটারের এ অংশে থাকবে মোট নয়টি স্টেশন।

পাতাল ও উড়াল মিলে মোট ৩১ দশমিক ২৪১ কিলোমিটার দীর্ঘ এ মেট্রোরেল প্রকল্পের কাজ ২০২৬ সাল নাগাদ শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের।

এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। এর মধ্যে জাপানি ঋণ ৩৯ হাজার ৪৫০ কোটি টাকা। আর বাকি অর্থ সরকারি তহবিল থেকে।

ঢাকার মেট্রোরেল আর পাতালরেলের অর্থনৈতিক গুরুত্ব:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা ও গবেষণা ইনস্টিটিউটের সাম্প্রতিক এক গবেষণা বলছে, ২০২২ সালে ঢাকার সড়কে প্রতিদিন ৮০ লাখের বেশি কর্মঘণ্টা নষ্ট হয়েছে, যা ২০১৭ সালে ছিল দিনে ৫০ লাখ। যানজটের কারণে প্রতিদিন যে কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, তার আর্থিক মূল্য প্রায় ১৪০ কোটি টাকা। যানজটের আরেকটি ক্ষতি হলো রাস্তার আয়ু কমে যাওয়া। ঘণ্টার পর ঘণ্টা গাড়ি থেমে থাকলে রাস্তার আয়ু ১৮-৩০ শতাংশ কমে যায়। প্রকৌশলীরা যখন রাস্তা ডিজাইন করেন, তখন তারা চলমান লোড বিবেচনা করেন। ঘণ্টার পর ঘণ্টা শত শত যানবাহন আটকে থাকায় রাস্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও জনতা ব্যাংকের চেয়ারম্যান ড. জামালউদ্দিন আহমেদ বলেন, এই মেট্রোরেল ও পাতালরেলের অর্থনৈতিক, পরিবেশগত গুরুত্ব অনেক। টাকার অংকে এক্ষুনি হিসেব করে বলা যাবে না, তবে জিডিপিতে এর অবদান আনুমানিক দশমিক ৫ শতাংশের মত হবে।

রাস্তার উপর অতিরিক্ত যানবাহন কমবে, জ্বালানী কম খরচ হবে। এতে, দুষণ কমবে। আবার যেসব এলাকা দিয়ে মেট্রোরেল ও পাতালরেল হবে, সেখানে ব্যবসা প্রতিষ্ঠান ও নানা স্থাপনা গড়ে উঠবে। ফলে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়ে যাবে, কর্মসংস্থান হবে। জায়গা- জমির দাম বেড়ে ব্যাপক কর্মচাঞ্চল্য সৃষ্টি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button