জেলার খবর

এক বছরের চেষ্টায় কঙ্কাল দিয়ে বাঘ তৈরি

বাগেরহাট প্রতিনিধি: এক বছর চেষ্টায় বাঘের কঙ্কাল দিয়ে ‘বাঘ তৈরী করেছেন সুন্দরবন পূর্ব বন বনবিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা। নিজেদের আগ্রহে কয়েকজন উদ্যোমী ব্যক্তি এটা কৈরী করেন।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবিরের নেতৃত্বে এই কঙ্কাল তৈরি করা হয়। বন বিভাগের বোটম্যান মোস্তাক আহমেদ, কুমির শেডের তত্ত্বাবধায়ক নিমাই রপদান ও করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র জামে মসজিদের ইমাম হাফেজ আবুল হাসান এই কাজে সহযোগিতা করেছেন।

জানা গেছে দর্শনার্থীদের জন্য করমজল ইন্টারপিটিশন ও ইনফরমেশন সেন্টারে এটি রাখা হবে। যা সুন্দবন ভ্রমন পিপাসুদের এটি অকৃষ্ট করবে।

আজাদ কবির জানান, ২০২২ সালের ২৯ জানুয়ারি সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চর এলাকায় বার্ধক্যজনিত কারণে মারা যাওয়া একটি বাঘের হাড় ও অন্যান্য অঙ্গ থেকে এই অবয়ব তৈরি করা হয়েছে। করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, বাঘের কঙ্কাল তৈরির জন্য আমাদের সাথে কোন বিশেষজ্ঞ ছিলেন না। নিজেদের আগ্রহ থেকে এটা তৈরি করেছি। এর আগে করমজলে একটি কুমিরের কঙ্কাল তৈরি করা হয়েছিল, সেখানে বিশেষজ্ঞদের সাথে থাকার সুযোগ হয়েছিল। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা মৃত বাঘটির অবয়বে একটি কঙ্কাল তৈরি করেছি। বাঘের চামড়াটিকেও সংরক্ষণ করা হয়েছে।

আজাদ কবির আরও বলেন, উর্দ্ধোতন কর্তৃপক্ষ বাঘটির মরদেহ সংরক্ষণের নির্দেশ দেন। তারপর আমরা কাজ শুরু করি। চামড়া ও হাড়কে দীর্ঘ স্থায়িত্ব করার জন্য আমরা ধাপে ধাপে নানা প্রক্রিয়া সম্পন্ন করেছি। যার কারণে একটু সময় বেশি লেগেছে। আশাকরি ভবিষ্যতে বাঘের এ চামড়া ও অবয়ব দর্শনার্থীদের জন্য করমজল ইন্টারপিটিশন ও ইনফরমেশন সেন্টারে রাখা হবে। দর্শকরা এর মাধ্যমে আরও বেশি অকৃষ্ট হবে সুন্দরবনের প্রতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button