জাতীয়

নৌবাহিনীকে ভবিষ্যতের জন্য উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

নৌবাহিনীকে ভবিষ্যতের জন্য উপযুক্ত করে আধুনিক ত্রিমাত্রিক বাহিনী হিসাবে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রামের নেভাল একাডেমিতে নৌবাহিনীর শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন এবং নতুন সদস্যদের কমিশন প্রদান অনুষ্ঠানে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে নবীন নৌ কর্মকর্তাদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ নৌবাহিনীর মিডশিপম্যান ২০১৭ ব্যাচ এবং ২০১৯ ব্যাচের ডাইরেক্ট এন্ট্রি অফিসারের কমিশন লাভ এবং শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন করতে সকালে চট্টগ্রামের পতেঙ্গায় নেভাল একাডেমীতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা। পরে কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

বক্তব্যে নৌবাহীনির আধুনিকায়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, বাংলাদেশ নৌবাহিনীকে যুগোপযোগী এবং একটি ত্রিমাত্রিক বাহিনী হিসাগে গড়ে তোলা হচ্ছে। এজন্যে অবকাঠামোগত উন্নয়ন, যুদ্ধজাহাজ ক্রয়সহ নৌবাহিনীর সক্ষমতা বাড়াতে উদ্যোগ নেয়া হয়েছে। প্রশিক্ষণার্থী অফিসারদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, যে কঠোর প্রশিক্ষণ তারা শেষ করছেন, তা উৎকর্ষ অর্জনের সূচনা মাত্র। “সততা, সঠিক নেতৃত্ব ও আত্মত্যাগের মন্ত্রে উজ্জীবিত হয়ে সেনা ও বিমানবাহিনীর সদস্যদের সঙ্গে সম্মিলিতভাবে দেশের সার্বভৌমত্ব রক্ষায় আপনাদের সদা প্রস্তুত থাকতে হবে।”

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে সরকার জাতির পিতার প্রণীত প্রতিরক্ষা নীতির আলোকে ‘ফোর্সেস গোল ২০৩০’ প্রণয়ণ করে এবং তার বাস্তবায়ন শুরু করে। তিনি বলেন, ‘সেই থেকে টানা তিনবার সরকার গঠনের ফলে আমাদের সরকারের উদ্যোগে এখন পর্যন্ত নৌবাহিনীতে ২৭টি যুদ্ধ জাহাজ সংযোজিত হয়েছে। আমরা নৌবাহিনীর দক্ষ কমান্ডো ও উদ্ধারকারী দল তথা স্পেশাল ওয়ারফেয়ার ডাইভিং অ্যান্ড স্যালভেজ কমান্ড এবং নৌবাহিনীর বৈমানিক দল বা এভিয়েশন উইং সৃষ্টি করেছি।’ বাংলাদেশ নৌবাহীনির জন্য বানৌজা শের-ই বাংলা এবং বানৌজা- শেখ হাসিনা নামে দু’টি নৌঘাটি নির্মাণ করার কথা জানান প্রধানমন্ত্রী।

বলেন, চীন থেকে কেনা দুটি মিসাইল ফ্রিগ্রেট এবং দুটি করভেট শিগগিরই নৌবহরে যুক্ত হবে। নবীন কর্মকর্তাদের দেশের সমুদ্রসীমা ও সার্বভৌমত্ব রক্ষায় আত্মনিয়োগ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশ নৌবাহিনীর ২০১৭ ব্যাচের ৬১ জন মিডশিপম্যান এবং ২০১৯ ব্যাচের ১১ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ ৭২ জন নবীন কর্মকর্তা কমিশন কমিশন লাভ করেন। সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে রাইয়ান রহমান চৌকস মিডশিপম্যান হিসেবে ‘সোর্ড অব অনার’ মিডশিপম্যান মোহাম্মদ সাইদিস সাকলাইন মিরান প্রশিক্ষণে ২য় সর্বোচ্চ মান অর্জনকারী হিসেবে ‘নৌ প্রধান স্বর্ণপদক’, লাভ করেন। অনুষ্ঠানে উর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তা, মন্ত্রী, সংসদ সদস্য, দেশী-বিদেশী কূটনীতিকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button