জাতীয়ফিচার

দেশে করোনার চেয়ে বেশি মৃত্যু হয়েছে পানিতে ডুবে !

গ্রামে দিবাযত্ন কেন্দ্র কমাতে পারে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার

বাংলাদেশে এক বছরে করোনা মহামারীর চেয়েও বেশি শিশু পানিতে ডুবে মারা গেছে।জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে বেশি শিশু (১ থেকে ৫ বছর বয়সী) পানিতে ডুবে মারা যায় বাংলাদেশে। গ্লোবাল হেলথ এডভোকেসি ইনকিউবেটরের কান্ট্রি লিড মুহাম্মদ রুহুল কুদ্দুসের মতে, মহামারি করোনার প্রাদুর্ভাবের শুরু থেকে দেশে গড়ে প্রতিদিন যে পরিমাণ মানুষ মারা গেছে, এরচেয়ে বেশি মানুষ মারা গেছে পানিতে ডুবে। বেসরকারি সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশের (সিআইপিআরবি) পরিচালক ড. আমিনুর রহমান জানান ২০২০ সালের জানুয়ারি থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সারা দেশে ২৫০টি ঘটনায় ৪৪৮ জন মানুষ পানিতে ডুবে মারা গেছেন। এর মধ্যে ৩১৭ জনের বয়স ৯ বছরের কম। এদের মধ্যে আবার ৩১৭ জনের (৭০ দশমিক ৭৫ শতাংশ) বয়স ৯ বছরের কম। বিশেষজ্ঞদের দেয়া তথ্য বিশ্লেষন করে রিপোর্ট করেছেন ফারহানা নীলা।

জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে বেশি শিশু (১ থেকে ৫ বছর বয়সী) পানিতে ডুবে মারা যায় বাংলাদেশে।
জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে বেশি শিশু (১ থেকে ৫ বছর বয়সী) পানিতে ডুবে মারা যায় বাংলাদেশে

এক বছরের বেশি সময় ধরে বিশ্বে করোনা মহামারির প্রাদুর্ভাব হয়েছে। বাংলাদেশে গেল বছরের মার্চ মাস থেকে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। ছোট্ট শিশুরা তাই ঘরে বা বাড়ির আশেপাশেই খেলাধুলায় মেতে থাকে। বিশেষজ্ঞদের মতে, গ্রাম এলাকায় বাড়ির কাছে পুকুর, ডোবা ও খাল থাকে। আর সেখানেই জলকেলিতে মেতে উঠে শিশুরা। আর সাঁতার না জানায়, অবুঝ অনেক শিশুর মৃত্যু হয় খেলতে খেলতেই।

সাঁতার না জানায় পুকুরের পাশে অবুঝ এই শিশুদের মৃত্যু হয় খেলতে খেলতেই
সাঁতার না জানায় পুকুরের পাশে অবুঝ এই শিশুদের মৃত্যু হয় খেলতে খেলতেই
আর এসব বিশ্লেষণ থেকেই বিশেষজ্ঞরা বলছেন তিনটি বিষয়:
  • দিনের প্রথম ভাগে অর্থাৎ সকাল থেকে দুপুরের মধ্যে এ ধরনের দুর্ঘটনা বেশি ঘটে
  • মায়েরা যখন গৃহস্থালী কাজে ব্যস্ত থাকেন, সেই সময়টাইতে পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা ঘটে থাকে বেশি
  • ডুবে যাওয়া শিশুদের অধিকাংশের বয়স ৪ বছর বা তার চেয়েও কম

পানিতে ডুবে শিশু মৃত্যু

গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটার এবং বেসরকারি সংস্থা সমষ্টির দেয়া তথ্য নিচে দেয়া হলো:

গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটার এবং গণমাধ্যম ও যোগাযোগ বিষয়ক প্রতিষ্ঠান সমষ্টির দেয়া তথ্য
গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটার এবং গণমাধ্যম ও যোগাযোগ বিষয়ক প্রতিষ্ঠান সমষ্টির দেয়া তথ্য

এতে দেখা যায়, ২০২০ সালের পহেলা জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত শিশুসহ ৮৩৩ জন ব্যক্তি পানিতে ডুবে মারা গেছে।

২০২০ সালের জুলাই ও আগস্ট মাসে পানিতে ডুবে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি
২০২০ সালের জুলাই ও আগস্ট মাসে পানিতে ডুবে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি

এ চার্ট অনুযায়ী দেখা যাচ্ছে, ২০২০ সালের জুলাই ও আগস্ট মাসে পানিতে ডুবে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি।

২০২০জানুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত পানিতে ডুবে সবচেয়ে বেশি মৃত্যুর হয়েছে ঢাকায়
২০২০জানুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত পানিতে ডুবে সবচেয়ে বেশি মৃত্যুর হয়েছে ঢাকায়

এ চিত্র থেকে বুঝা যায়, ২০২০জানুয়ারি থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত পানিতে ডুবে সবচেয়ে বেশি মৃত্যুর হয়েছে ঢাকায়।

রুহুল কুদ্দুসগ্লোবাল হেলথ এডভোকেসি ইনকিউবেটরের কান্ট্রি লিড মুহাম্মদ রুহুল কুদ্দুসের মতে, “বাংলাদেশে সব বয়সী পানিতে ডুবে মারা যা্ওয়া মানুষের সংখ্যা গড়ে প্রায় ৫০ জন, তার মাঝে গড়ে প্রতিদিন ৪০ টি শিশু মারা যায় পানিতে ডুবে! আর এই এক বছরে করোনায় আক্রান্ত হয়ে দেশে গড়ে মানুষ মারা গেছে ২৮ থেকে ৩০ জনের মতো। করোনাকে বিশ্বজুড়ে মহামারি আকারে দেখা হচ্ছে। বাংলাদেশেও করোনাকে সমান গুরুত্ব দিয়ে প্রতিরোধমূলক কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। কিন্তু পানিতে ডুবে মারা যাওয়া রোধের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে না। এটিকেও সমান গুরুত্ব দেওয়া উচিত।”

 

বেসরকারি সংস্থা সমষ্টি তাদের গবেষণায় পানিতে ডুবে শিশু মৃত্যুর কারণগুলো তুলে ধরেছেন এভাবে:

বেসরকারি সংস্থা সমষ্টি পানিতে ডুবে শিশু মৃত্যুর কারণগুলো তারা তুলে ধরেছেন এভাবে

এখানে দেখা যাচ্ছে, পারিবারিক অসর্কতা/ শিশুদের প্রতি নজরদারি না থাকাই এ ধরণের দূর্ঘটনার প্রধান কারন।

এর সমাধানের বিষয়ে সংস্থাটি নিম্নরূপ সুপারিশ তুলে ধরেন :

স্থানীয় পর্যায়ের মানুষজনকে সম্পৃক্ত করে দিবাযত্ন কেন্দ্র প্রতিষ্ঠা করা
• পারিবারিক পর্যায়ের সচেতনতা তৈরি করা
• জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ

পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে দিবাযত্ন কেন্দ্র হতে পারে একটি বড় উদ্যোগ :

গ্লোবাল হেলথ এডভোকেসি ইনকিউবেটরের কান্ট্রি লিড মুহাম্মদ রুহুল কুদ্দুস বলেন, পানিতে ডুবে শিশু মৃত্যু ঠেকাতে সরকারকে অনেক উদ্যোগ নিতে হবে। স্কুলগুলোতে সাঁতার শেখানো বাধ্যতামূলক করতে হবে। দেশে আরো অনেক ডে কেয়ার সেন্টার এর ব্যবস্থা করতে হবে। সরকারের দিক থেকেও এ ধরনের প্রকল্প চালু করা যেতে পারে। প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশুদের সাঁতার শেখার বিষয়ে আগ্রহী করার উদ্যোগ নেওয়া যেতে পারে। বর্ষাকালে গ্রামীণ এলাকায় বাড়িঘরের চারপাশ যখন জলমগ্ন হয়, তখন বিপদের ঝুঁকি বেশি থাকে। বিশেষ করে এই সময়ে সচেতনতামূলক প্রচার চালালে অনেক শিশুকে মৃত্যুর হাত থেকে বাঁচানো সম্ভব হবে।

পানিতে ডুবে শিশু মৃত্যু

বেসরকারি সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশের (সিআইপিআরবি) পরিচালক ড. আমিনুর রহমান বলেন, ‘‘গবেষণার ভিত্তিতে আমরা দেখেছি, দিনের প্রথম ভাগে শিশুদের নিবিড় তত্ত্বাবধানে রাখা হলে বাংলাদেশে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার ৭০ শতাংশ রোধ করা সম্ভব। এক্ষেত্রে গ্রামভিত্তিক শিশু দিবাযত্ন কেন্দ্র হতে পারে একটি সফল উদ্যোগ। এবং কয়েকটি গ্রামে এই গবেষণার মাধ্যমে, দিবাযত্ন কেন্দ্র গড়ে তোলে পরীক্ষা করে দেখা গেছে, সফলভাবে পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে গ্রাম ভিত্তিক দিবাযত্ন কেন্দ্র গঠন একটি সফল কার্যকর।’’

গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বৃহৎ পরিসরে আঁচল কার্যক্রম পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে অত্যন্ত কার্যকরী। এই গবেষণায় আরও প্রমাণিত হয়েছে যে আঁচল এবং প্লে পেন উভয়ই ১২-৪৭ মাস বয়সী শিশুদের পানিতে ডুবে মৃত্যুর হার কমাতে সক্ষম। শিশু দিবাযত্ন কেন্দ্র-আঁচল ২ বছর এবং তদূর্ধ্ব শিশুদের সুরক্ষায় সবচেয়ে সফল হিসেবে প্রমাণিত। যে সময়ে পানিতে ডুবে মৃত্যুর সম্ভাবনা সবচেয়ে বেশি, সেই সময় শিশুরা আঁচলে সার্বক্ষণিক শিশু পরিচর্যাকারীর নজরদারিতে থাকায় তাদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে।

ড. আমিনুর রহমানবেসরকারি সংস্থা সমষ্টি পানিতে ডুবে শিশু মৃত্যুর কারণগুলো তারা তুলে ধরেছেন এভাবে জানান,  ‘‘ব্লুমবার্গ ফিলানথ্রপিসের আর্থিক সহায়তায় সিআইপিআরবি এবং আইসিডিডিআরবি আঁচল (শিশু দিবাযত্ন কেন্দ্র) কার্যএম ২০১২ সাল থেকে পরিচালনা করে আসছে। গবেষণার অংশ হিসাবে ৫৫ হাজার ৭৯০টি প্লে পেন এবং ৩ হাজার ২০৫টি ‘আঁচল’ (শিশু দিবাযত্ন কেন্দ্র) ৭টি উপজেলার ৫১টি ইউনিয়নে স্থাপন করা হয়। গবেষণায় দুই বছর ধরে প্রায় ১২ লাখ জনগোষ্ঠীকে দুর্ঘটনাজনিত আঘাত বিষয়ে পর্যবেক্ষণ করা হয়, যার মধ্যে ১ লাখ ২২ হাজার ২৩ জন ১-৪ বছর বয়সী শিশুও অন্তর্ভুক্ত ছিলো।’’

 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরাগ্রামভিত্তিক শিশু দিবাযত্ন কেন্দ্র গঠনে সরকারী উদ্যোগ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি জানান, ‘‘এ বিষয়ে সরকার ও দাতা সংস্থার যৌথ উদ্যোগে পাইলট ভিত্তিতে কয়েকটি জেলায় কিছু কিছু কাজ হচ্ছে। শিশু সুরক্ষার জন্য দেশব্যাপী এসব কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে এ বিষয়ে ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) প্রণয়ন করা হয়েছে। ডিপিপিটি যাতে দ্রুত একনেকে অনুমোদন হয়, সে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’’

 

 

ফারহানা নীলা

সিনিয়র রিপোর্টার

নিউজ নাউ বাংলা.কম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button