জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

শীতের আবরণে উৎসবের আমেজে

একেতো শীতের আমেজ, তার উপর নতুন বছর। দুই মিলে নানা রকমের উৎসবের আয়োজন চলছে দেশব্যাপী। এ সময়টা শিশু কিশোরদের লেখাপড়ার চাপও থাকে কম। তাই সুযোগ পেলে একটু বিনোদনের ছোঁওয়া চায় রাজধানীবাসী। আর তাই বিনোদন প্রিয় মানুষদের জন্য নিউজ নাউ বাংলায় থাকছে আজকের আয়োজন।

সারামাসে রাজধানীতে কি কি উৎসব ও আয়োজন রয়েছে তারই তথ্য তুলে ধরেছেন নাজনীন লাকী।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা:

ছুটির দিনে জমজমাট ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। গত ১ জানুয়ারি থেকে ঢাকার পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) দ্বিতীয় বারের মতো মাসব্যাপী বাণিজ্য মেলার আসর বসে।

এবারের মেলায় দেশি-বিদেশি ৩৩১ প্রতিষ্ঠানের স্টল রয়েছে। গত বছরের চেয়ে এবার ১০৬টি স্টল বেড়েছে। বিদেশি ১০ দেশের ১৭টি স্টল রয়েছে। এবার বড় পরিসরে মেলার আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

মেলার আয়োজক সূত্রে জানা গেছে, শেষ দিকে এসে ক্রেতা-দর্শনার্থীদের সংখ্যা বেড়েছে। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় মেলায় দর্শনার্থীদের ভিড় থাকে বেশি। অনেক স্থানে তিল ধারণের জায়গা ছিল না। পাশাপাশি শেষ দিকে বিভিন্ন পণ্যে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। ক্রেতা-দর্শনার্থী বেশি হওয়ার এটি একটি অন্যতম কারণ। ফলে বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেলায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল।

এবার মেলায় প্রদর্শিত পণ্যের মধ্যে রয়েছে দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কারপেট, কসমেটিকস অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহ-সামগ্রী, চামড়া ও জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ইমিটেশন জুয়েলারি, প্রক্রিয়াজাত খাদ্য, হস্তশিল্পজাত পণ্য, হোম ডেকর ইত্যাদি।

এবার মেলায় প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ছাড় আছে। মেলায় প্রায় এক হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা আছে।

শিল্পকলা একাডেমিতে জাতীয় পিঠা উৎসব:

প্রতি বছরের মতো এবারও রাজধানীর শিল্পকলা একাডেমিতে গত বৃহস্পতিবার ১৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে জাতীয় পিঠা উৎসব। এ উৎসব চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পিঠার পসরা সাজিয়ে বসবেন ৫০টির বেশি স্টল। এই প্রদর্শনীতে দেশের বিভিন্ন অঞ্চলের পিঠাশিল্পীরা পিঠা তৈরি, প্রদর্শনী ও বিক্রি করবেন।

একাডেমির উন্মুক্ত মঞ্চে মেলার প্রতিদিন বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে নাচ, গান, আবৃত্তি ও পথনাটকসহ নানা ধরনের সাংস্কৃতিক কার্যক্রম। এতে দেশ বরেণ্য শিল্পীদের পাশাপাশি অংশ নিচ্ছেন সময়ের সম্ভাবনাময় ও প্রতিশ্রুতিশীল শিল্পীরা।

ডিজিটাল বাংলাদেশ মেলা:

গতকাল বৃহস্পতিবার ২৬ জানুয়ারির থেকে শুরু হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’।

 

আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত এ মেলায় ৫২টি প্যাভিলিয়ন ও ৭৭টি স্টলে নিজেদের প্রযুক্তি ও কার্যক্রম তুলে ধরছে বিভিন্ন প্রতিষ্ঠান।

মেলায় আগত অতিথিগণ প্রতি দুইঘণ্টা পরপর কুইজে অংশ নিয়ে আকর্ষণীয় পুরস্কার জিতে নিতে পারবেন। এই মেলা উপলক্ষ্যে হুয়াওয়ে বাংলাদেশ ফেইসবুক পেইজে ফ্যানদের জন্য আলাদা একটি কুইজ ক্যাম্পেইনেরও ঘোষণা দেয়া হয়েছে।

তিন দিনব্যাপী এই মেলায় সর্বাধুনিক উদ্ভাবন ও ভবিষ্যৎ প্রযুক্তির ট্রেন্ডগুলো দেখার সুযোগ পাবেন খাত সংশ্লিষ্ট অংশীজন ও দর্শনার্থীরা।

এছাড়া মেলা উপলক্ষ্যে অনলাইন রচনা প্রতিযোগিতা এবং শিশু ও কিশোর-কিশোরীদের জন্য উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা রয়েছে।

শিশু, কিশোর-কিশোরীদের উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয় হচ্ছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং ডিজিটাল বাংলাদেশ। প্রাথমিক স্কুল পর্যায়ের শিক্ষার্থীগণ (১ম থেকে ৫ম শ্রেণি) এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন‌্য নির্ধারণ করা হয়েছে।

অন লাইন রচনা প্রতিযোগিতায় বিষয় ক-গ্রুপঃ নিম্ন মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীগণ (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) (অনধিক ১০০০ শব্দ) বঙ্গবন্ধুর সোনার বাংলা। খ-গ্রুপঃ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীগণ (৯ম থেকে ১০ম শ্রেণি) (অনধিক ১২০০ শব্দ) বিষয় ডিজিটাল বাংলাদেশ : রূপান্তরের গল্প।

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব:

শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আজ ২৭ জানুয়ারী শুরু হচ্ছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব। যা চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত।

একক ও দলীয় সঙ্গীতানুষ্ঠান এবং আবৃত্তি দিয়ে সাজানো উৎসবটি প্রতিদিন বিকেল ৫টা থেকে সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button