জাতীয়

অমর একুশে গ্রন্থমেলা: স্টল বরাদ্দ সম্পন্ন

আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে বাঙালির প্রাণের মেলা, অমর একুশে গ্রন্থমেলা-২০২৩।

ইতিমধ্যে মেলার আয়োজক বাংলা একাডেমি, আজ থেকে মেলার স্টল-প্যাভিলিয়নের মূল কাজ শুরু করতে ৪২৬টি প্রতিষ্ঠানের প্রকাশকদের ৭২৫টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দিয়েছে লটারির মাধ্যমে। এরমধ্যে প্যাভিলিয়ন ৩৪টি আর স্টল ৬৯১টি।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ, এবার মেলায় ‘নেতিবাচক’ বা ‘বিতর্কিত’ কনটেন্ট রয়েছে এমন বই মেলায় না তুলতে প্রকাশকদের প্রতি আহ্বান জানিয়েছে।

গতকাল রবিবার (২২ জানুয়ারি) বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ডিজিটাল লটারির মাধ্যমে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার মূল চত্বরে এসব স্টল ও প্যাভিলিয়নের বরাদ্দ দেওয়া হয়। এসময় আয়োজক কমিটি জানান, মেলার প্রথম দিন থেকেই নিয়মের বিষয়ে কোনও নমনীয়তা প্রদর্শন করা হবে না।

লটারি শুরুর আগে বাংলা একাডেমির সচিব আবুল হাসান মো. লোকমান বলেন, এবারে বইমেলায় যার স্টল যেখানেই পড়ুক না কেন, কোনও স্টল খারাপ না। সেভাবেই এবার মেলার স্টলগুলো সাজানো হয়েছে। বইমেলা এত বড় একটি কর্মযজ্ঞ, সারা দেশ এদিকে তাকিয়ে থাকে।

আবুল হাসান মো. লোকমান আরও বলেন, আজও কিছুক্ষণ আগে দুটি স্টলের বই সম্পর্কে আমার কাছে অভিযোগ এসেছে। এটা আমার কাছে মেইল করে পাঠিয়েছে। তবে আমি সেগুলোর নাম উল্লেখ করছি না। বিশেষ বিশেষ বইয়ে কিছু কনটেন্ট আছে, খুবই নেতিবাচক কনটেন্ট। যদি কারও থাকে, আমি বিনীতভাবে অনুরোধ করছি, তারা বইগুলো এবার স্টলে উঠাবেন না। বিতর্কিত করে এমন কোনও বই। সহজ কথা হচ্ছে আমরা শুদ্ধাচারী জাতি, বাঙালি জাতি। আমরা চাই একটি সুন্দর-সুখময় শান্তির স্বদেশ। আমরা চাই দূষণমুক্ত, মাদকমুক্ত, বাল্যবিবাহমুক্ত, জঙ্গিমুক্ত, সন্ত্রাসমুক্ত, মিথ্যামুক্ত এবং অন্যায় অপরাধমুক্ত বাংলাদেশ।

মেলার সদস্য সচিব ডা. মুজাহিদুল ইসলাম বলেন, আমরা আশা করছি ৭-৮ দিন সময়ের মধ্যে স্টল ও প্যাভিলিয়নের কাজ সম্পন্ন হবে। ২৯ তারিখ রাত ১২টা পর্যন্ত সময় দেওয়া আছে। এরপর কিছু কাজ বাকি থাকলে হয়তো ৩০ তারিখ পর্যন্ত আমরা কিছু সময় দিতে পারি। কিন্তু ৩১ তারিখে আমরা আর কোনও বিষয়ে ছাড় দেবো না। মেলা সুন্দরভাবে শুরু করার জন্য আপনাদের সবার সার্বিক সহযোগিতা কামনা করছি।

পরিচ্ছন্ন-সুস্থ মেলা আয়োজনের জন্য তিনি স্টল মালিকদের প্রতি নির্দেশনা দিয়ে বলেন, সাইনবোর্ড টানার জন্য মাচা বা যাই তৈরি করেন না কেন, সেটা সুন্দরভাবেই নির্দিষ্ট জায়গায় রাখবেন। স্টলের নির্দিষ্ট স্থানে রাখবেন বা ডাম্পিং থাকলে ডাম্পে রাখবেন। রাতে সিটি করপোরেশনের লোক এসে নিয়ে যাবে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button