বিনোদনসাহিত্য ও বিনোদন

অস্কারে নতুন বিভাগ সংযোজন

আগামী ২০২৬ সাল থেকে অস্কারে ‘সেরা কাস্টিং’ এর জন্য একটি নতুন শাখা চালু হতে যাচ্ছে। যার নাম দেওয়া হয়েছে ‘বেস্ট অ্যাচিভমেন্ট ইন কাস্টিং’।

জানা গেছে, গেল কয়েক বছর ধরে কাস্টিং ডিরেক্টররা তাদের কাজের স্বীকৃতির জন্য আবেদন করছেন। শব্দ, পোশাক এবং চুল এবং মেক-আপের মতো অন্যান্য ফিল্ম কারুশিল্প মূলক কাজই তারা করে থাকেন, যেটি যেকোন সিনেমা নির্মাণের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাদের সেই অবদানের ভিত্তিতেই একাডেমি পুরস্কারের আয়োজকদের এই সিদ্ধান্ত।

এদিকে নতুন এই বিভাগ যুক্ত করায় দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে কাস্টিং ডিরেক্টরদের সংগঠন কাস্টিং ডিরেক্টর ব্রাঞ্চ।

সংগঠনটির পক্ষ থেকে রিচার্ড হিকস, কিম টেলর কোরম্যান এবং ডেবরা জেন যৌথ বিবৃতিতে জানান, একাডেমির বোর্ড অব গভর্নর, দ্য অ্যাওয়ার্ড কমিটিকে সকল কাস্টিং ডিরেক্টরের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। এই পুরস্কারটি আমাদের কাস্টিং ডিরেক্টরদের প্রতিভা, শ্রম ও কাজের প্রতি নিবেদনের একটি প্রাপ্য স্বীকৃতি।

উল্লেখ্য, যে কোনো সিনেমা বা সিরিজের চরিত্র অনুযায়ী অভিনয়শিল্পী বাছাইয়ের কাজ যারা করেন, তাদেরকে কাস্টিং ডিরেক্টর বলা হয়। এতদিন সিনেমার সঙ্গে যুক্ত অন্যান্য কলাকুশলীরা পুরস্কৃত হলেও অস্কারে কাস্টিং ডিরেক্টরদের কোনো জায়গা ছিল না।

১৯২৭ সাল থেকে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে অস্কারের মনোনয়ন ও পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিনয়শিল্পী, পরিচালক, চিত্রগ্রাহকসহ অস্কারের মোট ১৮টি বিভাগে ১০ হাজারের বেশি সদস্য আছেন।

আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্রের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার আসর। চলতি বছর চূড়ান্ত মনোনয়ন তালিকায় সর্বোচ্চ ১৩ বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ওপেনহাইমার’। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন জিমি কিমেল।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button