জাতীয়

মুসলিম উম্মাহর শান্তি কামনায় ইজতেমার দ্বিতীয় পর্বের সমাপ্তি

লাখো মানুষের অংশগ্রহণে দেশ, জাতি ও মানবতার জন্য দোয়া কামনার মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

আজ রোববার দুপুর সোয়া ১২টার দিকে শুরু হয় এ মোনাজাত। এতে দেশি-বিদেশি লাখো মুসল্লি অংশ নেন। এ সময় দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর শান্তি কামনাসহ বিভিন্ন বিষয়ে সৃষ্টিকর্তার কাছে দোয়া প্রার্থনা করেন মুসল্লিরা, পাপ থেকে মুক্তির মিনতি জানান। এ সময় লাখো মুসল্লির কণ্ঠে আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত হয়ে উঠে ইজতেমা ময়দান।

এর আগে, ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম জানান, আখেরি মোনাজাত পরিচালনা করেছেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। এর আগে তিনিই হেদায়েতি বয়ান করেন।

এদিকে, আখেরি মোনাজাতে অংশ নিতে আজ রোববার সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইজতেমা ময়দানের আসতে থাকেন মুসল্লিরা। আজ বাদ ফজর ভারতের দিল্লির মোরসালিন নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে ইজতেমার তৃতীয় দিন শুরু হয়। এ সময় তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আশরাফুল। বয়ানের পর নাশতার বিরতি দিয়ে ৯টা থেকে মাওলানা মোশাররফ তালিম করেন।

বেলা পৌনে ১১টার দিকে ইজতেমা ময়দানে পুলিশের নিয়ন্ত্রণ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গাজীপুর মহানগর পুলিশ (জিএমপি) কমিশনার মোল্ল্যা নজরুল ইসলাম বলেন, ‘আমাদের পক্ষ থেকে যে নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, তা যথেষ্ট। যে প্রক্রিয়ায় প্রথম পর্ব শেষ করেছি, সে প্রক্রিয়ায় সুষ্ঠু ও সুন্দরভাবে দ্বিতীয় পর্বও শেষ হবে বলে প্রত্যাশা করছি। ফিরতি মুসল্লিদের জন্য বিশেষ ১০টি ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। আমরা জানতে পেরেছি, ইজতেমা উপলক্ষে নতুন মেট্রোরেলের সংখ্যাও বাড়ানো হয়েছে। দুই পর্বের ইজতেমায় এখন পর্যন্ত কোনো ধরনের দুর্ঘটনা ঘটেনি। প্রত্যাশা করছি ইজতেমা সুন্দরভাবে শেষ হবে।’

শুক্রবার (২০ জানুয়রি) শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এরপর দুই দিন ইসলামের নানা হুকুম আহকাম নিয়ে বয়ান করেন বিভিন্ন দেশের ইসলামী আলোচকরা। বিশ্বের সব মুসলমানকে আল্লাহ যেন দ্বীনের পথ দেখান এমনটাই প্রত্যাশা করেন মুরব্বিরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button