জাতীয়লিড স্টোরি

শহীদ আসাদ দিবস আজ

আজ ২০ জানুয়ারী শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এদিনে ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তায় ছাত্র-জনতার মিছিলে পুলিশের গুলিতে নিহত হন। এবং আহত হন আরো অনেক। শহিদ আসাদের এই আত্মত্যাগ চলমান আন্দোলনে যোগ করে নতুন মাত্রা।

বাঙালির স্বাধিকারের দাবিতে সোচ্চার সব শ্রেণি-পেশার মানুষ জেল-জুলুম উপেক্ষা করে রাজপথে নেমে আসে। পর্যায়ক্রমে আন্দোলন তীব্র থেকে তীব্রতর আকার ধারণ করে, যা পরবর্তীতে গণঅভ্যুত্থানে রূপ নেয়।

শহীদ আসাদ একজন সৎ, নিষ্ঠাবান ও আন্তরিক ছাত্র রাজনীতিবিদ সেসঙ্গে দেশের প্রতি, দেশের মানুষের প্রতি অগাধ ভালোবাসা। আর আন্দোলনের মঞ্চে তিনি ছিলেন দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ একজন সংগ্রামী নেতা।

তার পুরো নাম আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। ১৯৪২ সালের ১০ই জুন নরসিংদী জেলার মনোহরদি উপজেলার হাতিরদিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পৈতৃক বাড়ি ছিল নরসিংদী জেলার শিবপুর থানার ধানুয়া গ্রামে।

১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি হয়ে ১৯৬৬ সালে বি.এ এবং ১৯৬৭ সালে এম.এ ডিগ্রী অর্জন করেন। ঢাকা’র সিটি ল কলেজে তিনি ১৯৬৮ সালে আরও ভালো ফলাফলের জন্যে দ্বিতীয়বারের মতো এম.এ বা স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের জন্য চেষ্টা করছিলেন। ১৯৬৯ সালে মৃত্যুকালীন সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে এম.এ শেষ বর্ষের ছাত্র ছিলেন তিনি।

১৯৫৮ সালের অক্টোবর মাসে তৎকালীন সেনাপ্রধান আইয়ুব খান ক্ষমতা দখল করে সামরিক শাসন জারি করে। শুরু হয় দমন পীড়ন। নিষিদ্ধ করা হয় সকল রাজনৈতিক দল ও রাজনৈতিক কর্মকাণ্ড। আইয়ুব শাসনামলে বিভিন্ন সময় ও মেয়াদে গ্রেপ্তার করা হয় মওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বহু রাজনৈতিক নেতা-কর্মীকে। ১৯৬৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ৬ দফা দাবি পেশ করেন। এর পরপরপই তাঁকে গ্রেপ্তার করা হয়। ছয় দফা দাবির সমর্থনে এবং শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিতে সারা দেশে সাধারণ মানুষ, শ্রমিক ও শিক্ষার্থীরা আন্দোলন গড়ে তোলেন, হরতাল পালন করেন। এ আন্দোলনসমূহে বেশ কয়েকজন শহীদ হন। ইত্তেফাক, যে খবরের কাগজটি ছয় দফা দাবির পক্ষে প্রচারণা চালাচ্ছিল, সেটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। ১৯৬৮ সালের জানুয়ারি মাসে আগরতলা ষড়যন্ত্র মামলা নামক মিথ্যা একটি মামলার কথা প্রকাশ করে সরকার। মামলাটিতে শেখ মুজিবুর রহমানসহ ৩৪ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, তাঁরা ভারত সরকারের সঙ্গে এক হয়ে পূর্ব পাকিস্তানকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র করছেন। মামলার আসামীদের ঢাকা ক্যান্টনমেন্টে স্থানান্তর করা হয় এবং তাঁদের ওপর অকথ্য দৈহিক নির্যাতন চালানো হয়।

১৯৬৮ সালের ৬ই ডিসেম্বর মওলানা ভাসানী ঢাকার পল্টন ময়দানে আয়োজিত এক বিরাট জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি দাবী করেন। সেই সাথে তিনি ১৯৬৯ সালে আইয়ুব প্রণীত সংবিধান অনুসারে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন বর্জনের ঘোষণা দিলেন। তিনি গভর্নর হাউজ ঘেরাও করা এবং ৭ ও ৮ই ডিসেম্বর ঢাকা শহরে হরতাল পালনের জন্য জনতার কাছে আহ্বান জানান। ৭ ও ৮ই জানুয়ারি ঢাকা শহরে সফলভাবে হরতাল পালিত হয়। হরতালে বিভিন্ন স্থানে পুলিশ-মিলিটারির সাথে ছাত্র-জনতার সংঘর্ষ ঘটে। ধীরে ধীরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারা প্রদেশে।

২৯শে ডিসেম্বর মওলানা ভাসানীর ডাকে গ্রাম বাংলার বহু জায়গায় হাট হরতাল পালিত হয়। নরসিংদীর হাতিরদিয়া বাজারেও হাট হরতাল পালিত হয়। হরতালে পুলিশের সঙ্গে হরতাল সমর্থক জনতার সংঘর্ষ ঘটে। পুলিশের গুলিতে নিহত ও আহত হন অনেকে। পুলিশের লাঠির আঘাতে আসাদের মাথা ফেটে যায়। মাথায় ব্যান্ডেজ বেঁধে সেই দিনই তিনি ঢাকায় ছুটে আসেন খবরের কাগজে হাতিরদিয়া বাজারের হাট হরতাল ও গুলির খবর দিতে। সেই সময় হাতিরদিয়া, এমনকি মনোহরদী থানা সদরের সাথে ঢাকার সরাসরি বাসে যাতায়াতের ব্যবস্থা ছিল না। তাই আহত অবস্থাতেও আসাদকে সাইকেল চালিয়ে ঘোড়াশাল রেল স্টেশনের উদ্দেশ্যে রওনা হতে হয়। পথে প্রচণ্ড শীত, রক্তক্ষরণ, ক্ষুধা ও সহকর্মীর মৃত্যুতে শোকাহত আসাদ রাস্তায় অচেতন হয়ে পড়েন। আসাদের পরিচিত একজন তাকে গরম দুধ খাওয়ান। একটু পর সুস্থ বোধ করলে আসাদ ঢাকার উদ্দেশ্যে ট্রেনে চেপে বসেন। ঢাকায় এসে দৈনিক পাকিস্তান পত্রিকার কার্যালয়ে যান এবং সাংবাদিক নির্মল সেন ও আবদুল হালিমের কাছে হাতিরদিয়ায় ঘটে যাওয়া পুলিশের বর্বরতার ঘটনা তুলে ধরেন।

পরের বছর, অর্থাৎ ১৯৬৯ সালের জানুয়ারি মাসে পরিস্থিতি অনুযায়ী কর্মসূচি নির্ধারণ করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোর মধ্যে আলাপ আলোচনা শুরু হয়। এতে আসাদুজ্জামান সরাসরি অংশ না নিলেও নেপথ্যে ভূমিকা রেখেছিলেন। ১৯৬৯ সালের ১৪ই জানুয়ারি ছাত্র সংগ্রাম পরিষদ ঐতিহাসিক এগার দফা ঘোষণা করে। ১৭, ১৮ ও ১৯শে জানুয়ারি ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করেন। এতে পুলিশ বাধা দেয়, টিয়ারগ্যাস ছোঁড়ে। পুলিশের গুলিতে ১৯শে জানুয়ারি একজন শহীদ হন। ২০শে জানুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে আবারও মিছিল বের করা হলে, চানখাঁরপুল মোড়ে অবস্থিত পুলিশের জিপ থেকে আসাদকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। শহীদ হন আসাদ।

আসাদের মৃত্যুতে সাংবাদিক নির্মল সেন লিখেছিলেন, “২৯ ডিসেম্বর আসাদ এসেছিলেন খবর নিয়ে আর ২০ জানুয়ারি আসাদ এলেন খবর হয়ে।“

তার মৃত্যু আন্দোলনে তীব্র বেগ সঞ্চার করে। আন্দোলন যেন দাবানলের মতো সারা দেশে ছড়িয়ে পড়ে। এতে যোগ দেন ছাত্র, জনতা, কৃষক, শ্রমিক ও চাকুরিজীবীসহ সর্বস্তরের জনগণ।

“আসাদের মৃত্যু বৃথা যেতে দিব না”, “আসাদের মন্ত্র, জনগণতন্ত্র”, ইত্যাদি স্লোগান মানুষের মুখে মুখে ধ্বনিত হতে থাকে। ঢাকা যেন পরিণত হয় মিছিলের শহরে। অচল হয়ে যায় প্রশাসন। সংগ্রামরত জনতা আইয়ুব নামফলক ভেঙে তা শহীদ আসাদের নাম অনুসারে ‘আসাদগেট’ নামকরণ করেন।

সেসঙ্গে এরপর থেকে ২০ জানুয়ারি এ দিনটি শহীদ আসাদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এই ছাত্রনেতা আসাদুজ্জামান শহীদ হওয়ার পর তিন দিনের শোক পালন শেষে, ওই বছরের ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙা জোয়ার নামে ঢাকাসহ সারা বাংলার রাজপথে।

সংঘটিত হয় উনসত্তরের গণ-অভ্যুত্থান। পতন ঘটে আইয়ুব খানের। আরেক স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতায় বসে সাধারণ নির্বাচনের ঘোষণা দেন।

সত্তর সালের সেই অভূতপূর্ব নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। কিন্তু ইয়াহিয়া ক্ষমতা না ছাড়াতে নানা টালবাহানা শুরু করেন। এরই ধারাবাহিকতায় একাত্তর সালে শুরু হয় মুক্তিযুদ্ধ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button