জেলার খবর

বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক মাহমুদুল হক’র স্মরণ সভা

বাগেরহাট প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ জাতীয় যাদুঘরের সাবেক মহা পরিচালক, বাগেরহাটের রামপালের কৃতি সন্তান, বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হক’এর প্রথম মৃত্যু বার্ষিকী আজ। এ উপলক্ষে এক স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১ টায় উপজেলার শ্রীফলতলা ‘আমাদের গ্রাম’ চত্বরে মাহামুদুল হকের সহোদর শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয় ও এন্ড টেকনোলজির চেয়ারম্যান অধ্যাপক মুস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন শিল্পী সমালোচক ও মিডিয়া ব্যক্তিত্ব অধ্যাপক মাইনুদ্দীন খালেদ।

আমাদের গ্রাম প্রকল্পের সমন্বয়কারী শেখ সাদীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, আমাদের গ্রাম ক্যন্সার কেয়ার প্রকল্পের পরিচালক রেজা সেলিম। প্রয়াত মাহমুদুল হক এর স্মৃতিচারণ করে বিশেষ অতিথির বক্তব্য দেন, সাবেক রাষ্ট্রদূত শহিদুল ইসলাম, সাবেক শিক্ষক আ. কাদের, ঢাকা চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক কামরুজ্জামান, খুলনা জেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ মো. আবু হানিফ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, সুন্দরবন মহিলা কলেজের অধ্যক্ষ শেখ খালিদ আহমেদ, রামপাল সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মজনুর রহমান, সাবেক প্রধান শিক্ষক মোজাহারুল হক, সাবেক প্রধান শিক্ষক নজমল হোসেন, আলী মোজেজ প্রমুখ।

এ সময় রামপাল উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও ও সরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং প্রেসক্লাব রামপাল এর সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বক্তাগণ প্রয়াত শিল্পী অধ্যাপক মাহমুদুল হক এর বর্ণাঢ্য জীবন ও চিত্রকর্মের বিভিন্ন দিক তুলে আলোচনা করেন।

মাহমুদুল হক একজন গুণী শিল্পী হয়েও তিনি জীবনের শেষ দিন পর্যন্ত শিকড়কে আঁকড়ে ধরে রেখেছেন। তার অনুসারী রেজা সেলিম ও তার সহোদর মুস্তাফিজের মাধ্যমে গ্রামের বাড়িতে সংগ্রহশালা ও আমাদের গ্রাম ক্যন্সার কেয়ার প্রকল্পর মত স্থাপনা গড়ে তুলতে বিশেষ অবদান রেখেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button