রাজনীতি

বিএনপির গণ-অবস্থান ঘিরে মাঠে আওয়ামী লীগ

বিএনপির গণঅবস্থান কর্মসূচির বিপরীতে রাজধানীজুড়ে সতর্ক অবস্থানে থাকার পাশাপাশি সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বিএনপির ঘোষণা অনুযায়ী, বুধবার (১১ জানুয়ারি) বেলা ১১টায় ঢাকায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে গণ-অবস্থান কর্মসূচি শুরু হবে এবং শেষ হবে বিকেল ৩টায়। এতে নেতৃত্ব দেবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিন বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত গণ-অবস্থান করবে গণতন্ত্র মঞ্চ।

বিএনপিসহ সরকারবিরোধী আন্দোলনের এসব কর্মসূচি ঘিরে রাজধানীতে সতর্ক অবস্থানে থাকছে আওয়ামী লীগ। এ দিন সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এতে উপস্থিত থাকবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা।

এ ছাড়া বিকেল ৩টায় রাজধানীর চিড়িয়াখানা রোডের ঈদগাঁও মাঠে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এখানেও প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণে দুটি সমাবেশ আয়োজন করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা দক্ষিণ আওয়ামী যুবলীগ এবং বেলা ১১টায় ফার্মগেটে সমাবেশ আয়োজন করেছে ঢাকা উত্তর আওয়ামী যুবলীগ। এসব সমাবেশে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

এ ছাড়া বিএনপি-জামায়াতের দেশবিরোধী ষড়যন্ত্র, অগ্নিসন্ত্রাসের প্রচেষ্টা ও সংবিধানবিরোধী অপতৎপরতার বিরুদ্ধে ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। বুধবার রাজধানীর শাহবাগ চত্বরে সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হবে।

এদিকে রাজধানীতে নিজেদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ কৃষক লীগ। এতে নেতৃত্ব দেবেন সংগঠনের সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি।

তবে কোনো কর্মসূচি ঘোষণা না করলেও কড়া পাহারায় মাঠে থাকবেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগসহ বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।

উল্লেখ্য, দেশব্যাপী সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া, নির্দলীয় নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরসহ ১০ দফা দাবিতে চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীসহ সব বিভাগীয় শহরে বুধবার গণঅবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি।

বিএনপি জামায়াতের এই নৈরাজ্যের প্রতিবাদে জনগণকে সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করতেই রাজধানীতে আওয়ামী লীগের এসব সমাবেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker