জাতীয়

মুক্তিযুদ্ধে বাঙালিকে উদ্বুদ্ধ করতে সাংবাদিকগণ বড় ভূমিকা পালন করেছেন: ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, স্বাধীনতার পরাজিত শক্তির বিরুদ্ধে যুদ্ধে বাঙালিকে উদ্বুদ্ধ করতে সাংবাদিকগণ অনেক বড় ভূমিকা পালন করেছেন।

তিনি বলেন, সাংবাদিকদের এই গৌরবোজ্জ্বল ইতিহাসকে সামনে আরও এগিয়ে নিতে হবে। সাথে সাথে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নেতিবাচক সাংবাদিকতা পরিহার করতে হবে।

মো.শামসুল হক টুকু আজ সোমবার, রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) এর বার্ষিক সাধারণ সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এসময় ক্র্যাবের বিভিন্ন সেক্টরের সেরা সাংবাদিকদের হাতে ও সংগঠনের সদস্যদের সন্তানদের মাঝে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার তুলে দেন তিনি।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে নিরস্ত্র বাঙালি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে। ভাষা আন্দোলন থেকে শুরু করে ছয় দফা, সত্তরের নির্বাচন ও মুক্তিযুদ্ধ সকল সংকটে বাঙালি তাঁর ডাকে সাড়া দিয়েছে।

ডেপুটি স্পিকার বলেন, দেশ ও জাতির কল্যাণের ব্রত নিয়ে ক্র্যাব প্রতিষ্ঠিত হয়েছে। আইনবিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের সাথে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম সঠিকভাবে কাজ করলে দেশের উন্নয়ন সহজতর হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মা সেতু, মেট্রোরেলের মত বড় বড় প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সাংবাদিক, বুদ্ধিজীবী ও নাগরিকদের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

সাংবাদিকদের ঝুকি ভাতা প্রদান প্রসঙ্গে মো. শামসুল হক টুকু বলেন, পুলিশ বাহিনীকে আমরা ঝুকি ভাতা দিচ্ছি। ক্রাইম রিপোর্টাররা অনেক ক্ষেত্রে পুলিশের পরিপূরক হিসেবে কাজ করেন। সাংবাদিকগণ অনেক সময় ঝুঁকি নিয়ে কাজ করেন। এতে তাঁরা অনেক ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হন। এক্ষেত্রে ধীরে ধীরে তাঁদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। একই সাথে ঝুকিপূর্ণ সময়ে সাংবাদিকদের নিজেদের আত্মরক্ষার কৌশল সম্পর্কিত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত সাংবাদিকদের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ব্যারিস্টার হারুনুর রশিদ, সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মইন, ক্র্র্যাবের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু। এছাড়া গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker