জাতীয়লিড স্টোরি

জাতীয় সংসদের ২১তম অধিবেশন শুরু

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হলো, একাদশ জাতীয় সংসদের ২১তম ও ২০২৩ সালের প্রথম অধিবেশন।

আজ বিকেল ৪টা ১০ মিনিটে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়।

নিয়ম অনুযায়ী জাতীয় সংসদের বছরের প্রথম অধিবেশনের শুরুতে ভাষণ দেন রাষ্ট্রপতি। এটাই হবে রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদের শেষ ভাষণ। আগামী ২৪ এপ্রিল আবদুল হামিদের মেয়াদ শেষ হবে।

পরে রাষ্ট্রপতির দেয়া এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা হবে। সবশেষে জাতীয় সংসদ কর্তৃক ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে।

এর আগে, বিকেল ৩টায় স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির সভা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতাসহ কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। তারা হলেন, রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), একেএম শাজাহান কামাল (লক্ষ্মীপুর-৩), ইউসুফ আবদুল্লাহ হারুন (কুমিল্লা-৩), কাজী ফিরোজ রশীদ (ঢাকা-৬) ও সালমা চৌধুরী (মহিলা আসন-৩৪)। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

এরপর রাষ্ট্রপতির ভাষণের আগে আইনমন্ত্রী আনিসুল হক ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২ (অধ্যাদেশ নং-১, ২০২২) উত্থাপন করেন। এরপর শোক প্রস্তাব আনা হয়।

এ দিকে, গত ১১ ডিসেম্বর বিএনপির ছয়জন ও গত ২২ ডিসেম্বর একজনসহ সবাই সংসদ থেকে পদত্যাগ করেন। এ কারণে সংসদ অধিবেশনে বিএনপি ছাড়াই এ অধিবেশন শুরু হয়।

জানা গেছে, এবারের অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হতে পারে। এরমধ্যে অন্তত ৭ থেকে ৮টি বিল পাস হতে পারে। গত ২০তম অধিবেশনে পাস না হওয়া ১০টি বিল জমা রয়েছে। নতুন করে ৭টি বিল জমা পড়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker