আন্তর্জাতিক

কাবুলে ২০ জন নিহতের ঘটনায় আইএসের দায় স্বীকার

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিস্ফোরণের ঘটনায় দায় স্বীকার করেছে কথিত খেলাফতপন্থি দল ইসলামিক স্টেট (আইএস)। সোমবার (২ জানুয়ারি) মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দলটি জানায়, ওই বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছে। আর আহত হয়েছে অন্তত ৩০ জন।
বার্তা সংস্থা রয়টার্সে এক প্রতিবেদনে জানা যায়, রবিবার (১ জানুয়ারি) কাবুলে সামরিক বিমানবন্দরের পাশে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এরপর তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর বলেন, ‘রবিবার সকালে কাবুলের সামরিক বিমানবন্দরের পাশে বিস্ফোরণ ঘটেছে। এতে আমাদের বেশ কয়েকজন নাগরিক নিহত হয়েছে। আমরা ঘটনার তদন্ত শুরু করেছি।’
তবে কতজন হতাহত হয়েছেন, তা নিশ্চিত করেননি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি। এ ছাড়া কীভাবে এই বিস্ফোরণ হয়েছে এবং কারা জড়িত তা জানাননি তিনি।
এর আগে গত ১২ ডিসেম্বর কাবুলের একটি আবাসিক হোটেলে হামলারও দায় স্বীকার করে আইএস। এতে তালেবান বাহিনীর বেশ কয়েকজন হতাহত হন। এ ছাড়া কয়েকজন চীনা নাগরিকও আহত হন ওই হামলায়। পরে একটি ভিডিও প্রকাশ করে আইএস দাবি করে যে, তারা চীনা নাগরিকের ওপর হামলা করেছে।
২০২১ সালের আগস্টে আশরাফ ঘানি সরকারকে সরিয়ে ক্ষমতা দখলে নেয় তালেবান। মন্ত্রিসভাও গঠন করে শাসকগোষ্ঠীটি। যদিও এই সরকারকে স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button