করোনাজাতীয়লিড স্টোরি

করোনা টিকার চতুর্থ ডোজ শুরু আজ

সারা দেশে একযোগে শুরু হয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণরোধে টিকার চতুর্থ ডোজ কার্যক্রম।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকাল ৯টায় সারা দেশে একযোগে এ কার্যক্রম শুরু হয়।

সংক্রমণ রোধে আজ মঙ্গলবার (২০ ডিসেম্বর) দেশব্যাপী করোনা টিকার চতুর্থ ডোজ দেয়া শুরু হচ্ছে। তবে গণহারে তা দেয়া হবে না। এ দফায় টিকা পাবেন পাঁচ শ্রেণির মানুষ।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ দফায় টিকা পাবেন পাঁচ শ্রেণির মানুষ। বলা হয়, ষাটোর্ধ্ব, সম্মুখসারির যোদ্ধা ও কম রোগ-প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন, অন্তঃসত্ত্বা নারী এবং দুগ্ধদানকারী মায়েদের এ টিকা দেয়া হবে।

তৃতীয় ডোজ প্রাপ্তির পর ৪ মাস অতিবাহিত হয়েছে-এমন ব্যক্তিদের তা দেয়া হবে। ৬০ বছর ও তদূর্ধ্ব বয়সী ব্যক্তি এ টিকা পাবেন। দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ১৮ বছর ও তদূর্ধ্ব বয়সী জনগোষ্ঠীতে চতুর্থ ডোজ দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী সিটি করপোরেশন, জেলা, উপজেলা, পৌরসভা পর্যায়ে কোভিড-১৯ ভ্যাকসিনেশন সেন্টারে (সরকারি বিশেষায়িত হাসপাতাল, সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, ৫০০, ২৫০ ও ১০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ইত্যাদি) চলমান বুথে করোনার এ টিকা দেয়া হবে।

চতুর্থ ডোজ টিকাদানের জন্য রাজধানীর সাতটি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, সরকারি কর্মচারী, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে তা দেয়া হবে।

দ্বিতীয় বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজ হিসেবে ফাইজারের (এমআরএনএ) টিকা ব্যবহার করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button